ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

জিওমি’র গ্লোবাল হ্যান্ডসেট ‘মি৪আই’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
জিওমি’র গ্লোবাল হ্যান্ডসেট ‘মি৪আই’

আগামীকাল (২৩ এপ্রিল) ভারতের দিল্লীতে চীনা নির্মাতা জিওমির নতুন হ্যান্ডসেট ‘মি৪আই’ অবমুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এটা জিওমি নির্মিত বাজেট সারির এলটিই সুবিধার স্মার্টফোন যা গ্লোবাল হ্যান্ডসেট বলে বিবেচিত।



এ নিয়ে প্রতিবেদনগুলোতে জানানো হয়, ২৩ এপ্রিল ভারতের দিল্লীতে নতুন একটি গ্লোবাল স্মার্টফোন ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে জিওমি।

যদিও জিওমি পণ্যটি সম্পর্কে কোনো রকম আগাম তথ্য প্রকাশ করতে চাইনি এরপরও তথ্য ফাঁসকারী সুত্র কোনো না কোনোভাবে বড় পর্দার এ পণ্য থেকে আবরণ সরিয়ে ফেলে।

তথ্য মতে, ফাঁসকৃত প্রদর্শিত ছবি দেখে অনুমান করা হচ্ছে মি৪আই ঠিক তাদের মি৪ ফ্ল্যাগশীপটির মতো। তবে এতে প্লাস্টিকের আবরণ রয়েছে। বাজেট সারির এই স্মার্টফোনের মূল্য ভারতীয় রুপিতে প্রায় ১৫ হাজার।

যদিও এটি অফিসিয়াল কোনো তথ্য নয় কিন্তু বৈশিষ্ট্যগুলো বেশ আকর্ষন করার মতো বলেই মনে করা হচ্ছে।

আরো বলা হয় যে জিওমি খুব সাবধানতার সাথে বেশ সময় নিয়ে এতে উপযুক্ত হার্ডওয়্যার দেয়ার পরিকল্পনা করেছে প্রতিযোগিতামূলক বাজার অনুসরণ করে। কারও মতে এটা খুব বেশি দেরী নয়, কেননা রেডমি নোট ফোরজি‘কে সম্প্রতিকালে বড় ধরনের ধকল সামলাতে হয়েছে।

জিওমির নতুন এই স্মার্টফোনের আকার নোট সিরিজের তুলনায় ক্ষুদ্রতর।

সুত্র এছাড়াও কিছু তথ্য দিয়েছে।

সে অনুযায়ী, এতে ৫ ইঞ্চির ফুল এইচডি ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের ডিসপ্লে থাকবে। আর ভেতরে আশা করা হচ্ছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬১৫ চিপসেট সাথে ২ জিবি ৠাম এবং ১৬ জিবি ইন্টারনাল মেমোরি যা বাড়িয়ে নেওয়ার যোগ্য, ক্যামেরা পার্টে ১৩ এমপি মূল এবং ৫ এমপি ফ্রন্ট ক্যামেরা, রেডিও এবং সংযোগ সুবিধাবলী।

ডুয়্যাল এলটিই সেটআপের এ ফোনটি ব্যাপক সংখ্যক এলটিই ব্যান্ডস সমর্থন করতে সক্ষম যা পণ্যটিকে সত্যিই গ্লোবাল হ্যান্ডসেটে রুপান্তর করবে বলে মনে করা হচ্ছে।
সম্পূর্ণ উচ্চমানের পর্দার দিকটি বিবেচনা করলে পণ্যটির ক্রেতারা নিশ্চিত ভালমানের একটি পণ্য পাবে সুলভে। তবে মি৪আই এর আকার খুব বড় না, কারণ প্রত্যেকে তো ফ্যাবলেট আকার পছন্দ করেনা।

এ মুহূর্তে তথ্যগুলো যেহেতু অ-আনুষ্ঠানিক তাই এগুলো যে নিশ্চিত থাকছে এমনটা না ভেবে অল্প কিছু সময় অপেক্ষায় থাকারও পরামর্শ দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫১ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।