ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে খাবার উপযোগী পাসওয়ার্ড ‘পিল’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
আসছে খাবার উপযোগী পাসওয়ার্ড ‘পিল’

পাসওয়ার্ডের নিরাপত্তায় প্রযুক্তিপণ্যের ব্যবহারকারীরা কতনা কঠিন কঠিন পাসওয়ার্ড তৈরি করে থাকে। এরপরও তা চলে যায় হ্যাকারদের দখলে।



বিষয়টি ব্যবহারকারীদের বেশ উদ্বীগ্ন রাখে। যদি কেউ মনে করেন নিজ দেহের মধ্যে অতি গোপনীয় এই জিনিসটি রাখা যেতো তাহলে সব সমস্যা ফুরিয়ে যেতো। সত্যিই এমনটাই ঘটতে যাচ্ছে। আর এ ধরনের খাবারযোগ্য পাসওয়ার্ড তৈরির প্রযুক্তি নিয়ে কাজ করছেন প্যাপল যেটি থাকবে ব্যবহারকারীদের পাকস্থলীতে।

‘স্টমাক-অ্যাসিড পাওয়ারড পিল’ যেটা আপনাআপনি ব্যবহারকারীদের নিজেদের অ্যাকাউন্টে প্রবশের অনুমতি দেবে।

প্রতিষ্ঠানের প্রধান উন্নয়ক জোনাথান লেবলেঙ্ক এ বিষয়ে বলেন, ডিভাইসগুলো পাকস্থলীতে থাকা ক্যাপসুলের অ্যাসিড দারা কাজ করার ক্ষমতা পাবে। প্রয়ুক্তিটি ‘মানুষের শরীলের সাথে সত্যিই মানানসই’।

‌তাই পরবর্তী প্রজন্মের এই খাবার উপযোগী  পাসওয়ার্ড পাকস্থলীতে গ্রহণের যোগ্য হবে। যে কারণে জোনাথান এর  দেয়া নাম অ্যানটিকোটেড বা খুব সেকেলে পদ্ধতি ব্যবহারকারীদের মন থেকে সরিয়ে ফেলতে হবে আইডেন্টিটি নিশ্চিত করতে যেমন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানিং।

তিনি বলেন পাসওয়ার্ড টাইপিং এর বিষয়টি হয়ে যাবে অতীত।

তার মতে, প্রযুক্তিটি প্রকাশ পেলে বায়েমেট্রিক সিস্টেমে সবচেয়ে বড় সাফল্য হয়ে থাকবে। নতুন এই অ্যাপটি লগইনে পাসওয়ার্ডের পরিবর্তে ব্যবহারকারীর মুখ ব্যবহার করে।

মি. লেবলেঙ্ক পেপলের গ্লোবাল হেড অব ডেভলপার এ নিয়ে ‘কিল অল পাসওয়ার্ড’ নামের এক প্রেজেন্টেশনে বলেন ব্যবহারকারীদের নিজেদের নিরাপত্তা ভার নিজেদের রাখতে এই পদ্ধতি।

এক জরিপে দেখা গেছে গত বছর বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ডটি হলো ‘১২৩৪৫৬‘। যেখানে আরোকটি সমস্যা উঠে আসে গড় হিসেবে ব্যবহারকারীরা ১৯টি পাসওয়ার্ড মনে রাখে। তাদের অনেকেরই কাছে সেগুলো মনে রাখা লড়াইয়ের মতো।

এ বিষয়ে আরেক প্রতিবেদনে বলা হয় এনক্রিপ্টেড ডাটা প্রকাশের আগেই এডিবল ক্যাপসুল মানুষের গ্লুকোজ এর মাত্রা, রক্তচাপ পরীক্ষা করে।

প্যাপলের সম্ভাবনামূলক অন্যান্য বিষয়ের মধ্যে আছে সিলিকন চিপস যা চামড়ার নিচে থাকবে এবং পরিধেয় কম্পিউটার ট্যাটুস যেগুলো তারহীন সংযোগের মাধ্যমে তথ্য প্রদান করবে।

প্রেজেন্টেশনে লেবলেঙ্ক এই চিপের ডায়াগ্রাম দেখান যাতে সেন্সরস, ওয়্যারলেস ট্রান্সমিটার, ফটো ডিটেক্টরস, পাওয়ার কয়েল এবং টেমপারেচার সেন্সর রয়েছে।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।