ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোলার প্যানেলে চলবে গ্রামীণফোনের নেটওয়ার্ক সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
সোলার প্যানেলে চলবে গ্রামীণফোনের নেটওয়ার্ক সেবা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: নেটওয়ার্ক সেবা পরিবেশবান্ধব করে তুলতে কাজ করে যাচ্ছে দেশের শীর্ষস্থানীয় টেলিকম সেবাদানকারী প্রতিষ্ঠান গ্রামীণফোন। গ্রিন হাউজের প্রতিক্রিয়া কমাতে স্থাপনকৃত প্রতিটি টাওয়ারকে সোলার সিস্টেমস’র আওতায় আনার কাজ চলছে।

এর ফলে বছরে ৬ দশমিক ৮৮ হাজার মেট্টিক টন কার্বণ নিঃস্বরণ কমে আসবে। সাশ্রয় হবে বিদ্যুৎও।

গ্রামীণফোন সিলেট অঞ্চলের প্রযুক্তি বিষয়ক প্রধান মো. ফিরোজ উদ্দিন বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, পরিবেশের সুরক্ষাকে গ্রামীণফোন সবসময় অগ্রাধিকার দিয়ে থাকে। এজন্য গ্রামীণফোনের নির্মিত টাওয়ারগুলোতে স্থাপন করা হচ্ছে সোলার প্যানেল। ছয়শ’ ৫৬টি সোলার থেকে বছরে ৬ দশমিক ৮৮ হাজার মেট্টিক টন কার্বণ নিঃস্বরণ কমে আসবে বলে জানান তিনি।
 
পাশাপাশি ঝড়-বৃষ্টিতে বিদ্যুৎ না থাকলেও সোলার সিস্টেমস’র মাধ্যমে গ্রাহকদের নিরবচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা দেওয়া যাবে জানিয়ে তিনি বলেন, এ লক্ষ্যে মাঠ পর্যায়ে গ্রামীণফোনের দক্ষ একটি কর্মী বাহিনী কাজ করে যাচ্ছে।

নেটওয়ার্ক সেবাকে  আরো আধুনিক ও যুগপযোগী করে তুলতে গ্রামীণফোন কাজ করে যাচ্ছে বলে জানান প্রতিষ্ঠানটির কর্মকর্তারা। গ্রাহকদের উন্নত সেবা প্রদানের লক্ষ্যে চলছে নিরন্তর প্রচেষ্টা।

সম্প্রতি সিলেট নগরীর একটি অভিজাত হোটেলের বলরুমে আয়োজিত মতবিনিময় সভায় গ্রামীণফোনের কর্মকর্তারা জানান, অনেক সময় ঝড়-তুফানে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। বিভিন্ন স্থানে উপড়ে পড়ে বিদ্যুতের খুঁটি। সঞ্চালন লাইনে ক্রুটি-বিচ্যুতি দেখা দেয়। এগুলো সারাতেও ঘণ্টার পর ঘণ্টা সময় লাগে। এতে বিদ্যুৎ না থাকলেও ছোট-বড় জেনারেটরের মাধ্যমে নেটওয়ার্ক চালু রেখে গ্রাহকদের সেবা দিচ্ছে গ্রামীণফোন। তবে, সোলার প্রক্রিয়ার ফলে প্রতি ৫ কিলোওয়াটে ৫০ ভাগ বিদ্যুৎ সাশ্রয় হবে।

ইতোমধ্যে সিলেটে শতাধিক টাওয়ারে সোলার প্যানেল স্থাপন করা হয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১২১১ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
এনইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।