ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোলার প্যানেলে চলবে গ্রামীণফোনের নেটওয়ার্ক সেবা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
সোলার প্যানেলে চলবে গ্রামীণফোনের নেটওয়ার্ক সেবা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: গ্রিন হাউজ প্রতিক্রিয়া কমিয়ে এনে পরিবেশবান্ধব নেটওয়ার্ক সেবা দিতে প্রতিটি টাওয়ারকে সোলার সিস্টেমের আওতায় আনার কাজ করছে গ্রামীণফোন। এতে বছরে ৬ দশমিক ৮৮ হাজার মেট্রিক টন কার্বন নিঃসরণ কমে আসবে, পাশাপাশি সাশ্রয় হবে বিদ্যুৎ।



শনিবার (২৫ এপ্রিল) বাংলানিউজের সঙ্গে আলাপকালে গ্রামীণফোন সিলেট অঞ্চলের হেড অব টেকনোলজি মো. ফিরোজ উদ্দিন এসব কথা জানান।

তিনি বলেন, পরিবেশ সুরক্ষার বিষয়টিকে গ্রামীণফোন সবসময় অগ্রাধিকার দিয়ে থাকে। যে কারণে টাওয়ারগুলোকে সোলার প্যানেলের আওতায় আনা হচ্ছে। পাশাপাশি প্রাকৃতিক দুর্যোগেও গ্রাহকদের জন্য নিরবিচ্ছিন্ন নেটওয়ার্ক সেবা নিশ্চিত করা যাবে। ইতোমধ্যে মাঠ পর্যায়ে গ্রামীণফোনের দক্ষ কর্মীরা কাজ শুরু করেছেন।

সম্প্রতি সিলেট নগরীর একটি অভিজাত হোটেলের বল রুমে আয়োজিত মত বিনিময় সভায় গ্রামীণফোনের কর্মকর্তারা জানান, অনেক সময় প্রকৃতিক দুর্যোগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকে। জায়গায় জায়গায় ত্রুটি সারাতে দীর্ঘ সময় লেগে যায়। সেক্ষেত্রে জেনারেটার দিয়ে নেটওয়ার্ক সেবা দেওয়া হয়। সোলার সিস্টেমের আওতায় আনার ফলে প্রতি ৫ কিলোওয়াটে ৫০ভাগ বিদ্যুৎ সাশ্রয় হবে।

ইতোমধ্যে সিলেটের শতাধিক টাওয়ার সোলার সিস্টেমের আওতায় আনা হয়েছে বলেও জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘন্টা, এপ্রিল ২৫, ২০১৫
এনইউ/এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।