ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শারীরিকভাবে অক্ষমদের জন্য স্মার্টফোন অ্যাপ ‘ডুওয়েল’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
শারীরিকভাবে অক্ষমদের জন্য স্মার্টফোন অ্যাপ ‘ডুওয়েল’

তথ্যপ্রযুক্তির ব্যবহারে বহু অবিশ্বাস্য উদ্ভাবন উপহার দিয়ে যাচ্ছে প্রযুক্তি বিজ্ঞানীরা। প্রায় প্রতিনিয়তই অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয়ে ট্যাবলেট, স্মার্টফোন, স্মার্টওয়া্চ সহ নানা ধরনের বিষ্ময়কর পণ্য প্রকাশ পাচ্ছে।

প্রযুক্তির উৎকর্ষতায় বলতে গেলে মানুষের জীবন এখন প্রযুক্তিরই নিয়ন্ত্রণে।

তবে শারীরিকভাবে কাজ করতে অক্ষম বা যাদের দুটি হাতই অচল তারা এসবের অভিজ্ঞতা লাভ করতে অক্ষম। শেষপর্যন্ত তারাও নির্ঝঞ্ঝাটভাবে স্মার্টফোন ব্যবহার করার সুযোগ পাচ্ছে।

ইসরাইল-ভিত্তিক ‘সিসেম’ নামের একটি প্রতিষ্ঠান অচলদের কথা ভেবে সম্প্রতি প্রথম স্মার্টফোন তৈরি করে। যেটি হাতের সাহায্য ছাড়াই ব্যবহার সম্ভব।

আর এখন শারীরিক অক্ষমদের জন্য স্মার্টফোনে ব্যবহার উপযোগী ‘ডুওয়েল’ নামের একটি অ্যাপ তৈরি করেছে কোরিয়ার গবেষকরা। যেটি ট্র্যাকবল মাউস, হেড-ট্র্যাকিং ক্যামেরা মাউথ-ইস্টিকের মতো অ্যাসিসটিভ ডিভাইসের মাধ্যমে তথ্য গ্রহণ করে।

সিসেম এর স্মার্টফোন নতুন এ প্রকল্পের মতো একই পদ্ধতিতে অর্থাৎ এটি ব্যবহারকারীদের মাথার গতিবিধি ক্যামেরা দারা শনাক্ত করে।

তথ্য মতে, ডুওয়েল এর নকশা এমনভাবে করা হয়েছে যা পেশীতে পুষ্টির অভাব, স্ট্রোকসহ অন্যান্য রোগের কারণে যারা বাহু নড়াচড়া করতে পারেনা তারা এটি সহজে ব্যবহার করতে পারবে। সুবিধাটি পেতে ব্যবহারকারীদের প্রথমে অ্যাপটি তাদের পছন্দের স্মার্টফোনে ইন্সটল করতে হবে। এরপর স্মার্টফোনের সাথে ট্র্যাকবল মাউস কিংবা সহায়ক ডিভাইস সংযুক্ত করে জেস্চার বা ইঙ্গিতের জন্য একটি আঙ্গুল সিলেক্ট করতে হবে।

বলা হচ্ছে, শারীরিক অক্ষমদের জন্য আনা এ ধরেনের পরিকল্পনা সফল বলেই অ্যাপটি তৈরির চিন্তা করেছে কোরিয়ান গবেষকরা।

কম্পিউটার ওয়ার্ল্ডের তথ্য অনুসারে প্রকল্পটি সিউলে অনুষ্ঠেয় কম্পি‌উটার হিউম্যান ইন্টারঅ্যাকশন কনফারেন্স ২০১৫’তে প্রদর্শিত হবে। ইন্ড্রাস্ট্রি এবং ইউনিভার্সিটির যৌথ এই উদ্যোগে সহযোগি হিসেবে রয়েছে স্যামসাং ইলেকট্রনিক্স।

খুব শীঘ্রই এটি স্যামসাং এর অ্যাপ প্লাটফর্মে প্রকাশের পরিকল্পনা আছে বলেও জানানো হয়।

অ্যাপটির সাহায্যে অক্ষম মানুষ খুব ভালভাবে স্মার্টফোন ব্যবহারের সুযোগ পাবে আশাবাদী উদ্যোক্তারা।

আরো আশা করা হচ্ছে প্রযুক্তিপণ্য ব্যবহারের ক্ষেত্রে শারীরিক অক্ষম ব্যক্তিদের যে সীমাবদ্ধতা রয়েছে তা ‍এই উদ্যোগের মাধ্যমে দুর হয়ে যাবে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।