ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবহারকারীর সাড়ায় ফেসবুক-টুইটারকে ছাপিয়ে ইনস্টাগ্রাম

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
ব্যবহারকারীর সাড়ায় ফেসবুক-টুইটারকে ছাপিয়ে ইনস্টাগ্রাম ছবি : সংগৃহীত

ঢাকা: সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম তার ব্যবহারকারীদের সাড়ায় ফেসবুক-টুইটারকেও ছাপিয়ে গেছে। ফেসবুকে পোস্ট-লাইক-কমেন্ট-শেয়ার ও টুইটারে টুইটসহ বিভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করায় এখন সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ইনস্টাগ্রাম।



সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম বিশ্লেষণ ও তুলনামূলক ফলাফল নির্ণয়কারী সংস্থা কুইন্টলির এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

এর আগে বছরের শুরুতে মাইক্রোব্লগিং সাইট টুইটারকে ছাড়িয়ে যায় অনলাইনে মোবাইল থেকে ছবি ও ভিডিও শেয়ারের ওয়েবসাইট ইনস্টাগ্রাম। ৩০ কোটি ব্যবহারকারীর মাইলফলক স্পর্শ করে ইনস্টাগ্রাম। প্রতিদিন ইনস্টাগ্রামে ৭০ মিলিয়ন ছবি শেয়ার করেন ব্যবহারকারীরা।

গবেষণায় ৫ হাজার ইনস্টাগ্রাম প্রোফাইলকে নিয়ে কাজ করা হয়েছে। এতে দেখা গেছে লাইক-কমেন্ট-শেয়ারের দিক দিয়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মাত্রা ৪ দশমিক ৮। আর ফেসবুকে যা শূন্য দশমিক ৭২ এবং টুইটারে আরও কম শূন্য দশমিক ২৫। এদিক দিয়ে ইনস্টাগ্রাম অনেক এগিয়ে গেছে ওই দুই সামাজিক যোগাযোগ মাধ্যমের তুলনায়।

গবেষণায় ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের সঙ্গে ফেসবুক ব্যবহারকারীদের তুলনা করা হয়েছে। এতে উঠে এসেছে প্রতিদিন ইনস্টাগ্রামে ফেসবুকের তুলনায় প্রায় ১ দশমিক ৫ গুণ বেশি পোস্ট ব্যবহূত হয়।

ভিডিও সংযুক্তি ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া গবেষণায় এই মাধ্যমে প্রায় ৯৪ শতাংশ পোস্টের সঙ্গে ছবি পাওয়া গেছে। যা ব্যবহারকারীর আগ্রহকে আরও বাড়ায়।

ইনস্টাগ্রাম কেবল সুন্দর সুন্দর ছবি শেয়ার করার প্ল্যাটফর্মই নয়, বর্তমান পৃথিবীর সঠিক চিত্র তুলে ধরতে সক্ষম এ সামাজিক যোগাযোগ সাইটটি।

২০১২ সালের এপ্রিল মাসে শতকোটি মার্কিন ডলারে ইনস্টাগ্রামকে কিনে নেয় ফেসবুক। ওই সময় মাত্র তিন কোটি ব্যবহারকারী ছিল ইনস্টাগ্রামের। ইনস্টাগ্রামের অ্যান্ড্রয়েড সংস্করণ উন্মুক্ত করার দিনটিতেই ১০ লাখের বেশি ডাউনলোড হয় এবং ক্রমাগত এর ব্যবহার বাড়ছেই। গত নয় মাসে ৫০ শতাংশ হারে ইনস্টাগ্রাম ব্যবহারের হার বেড়েছে। এসময় টুইটারের ব্যবহারকারী বেড়েছে মাত্র ৪.৮ শতাংশ হারে।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।