ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ১৬ প্রতিবন্ধীর চাকরি

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে ১৬ প্রতিবন্ধীর চাকরি ছবি: সংগৃহীত

দেশে প্রথমবারের মতো প্রতিবন্ধীদের প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করলো ক্রিয়েটিভ আইটি লিমিটেড। তথ্যপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার বুধবার ১৬ জন প্রতিবন্ধীর হাতে নিয়োগপত্র তুলে দেন।



এ সময় প্রতিবন্ধীদের এমন বিরল সুযোগ করে দেওয়াকে দেশের জন্য বিশেষ এক মাইলফলক বলে উল্লেখ করেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের মহা-পরিচালক স্বপন কুমার রায়, হাই-টেক পার্কের প্রকল্প পরিচালক এ.এন.এম সফিকুল ইসলাম, সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, ক্রিয়েটিভ আইটির চেয়ারম্যান এবং সিইও মো. মনির হোসেন ক্রিয়েটিভ আইটির এই উদ্যোগের সাথে সহযোগী হিসেবে ছিল তথ্যপ্রযুক্তি বিভাগ, তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সাপোর্ট টু ডেভেলপমেন্ট অব কালিয়াকৈর হাইটেক পার্ক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সেন্টার ফর সার্ভিস এন্ড ডেভেলপমেন্ট (সিএসআইডি)।

অনুষ্ঠানে জানানো হয়, ২০১১ সালের তথ্য অনুযায়ী বাংলাদেশে ২০ লক্ষাধিক প্রতিবন্ধী রয়েছে। সমাজে প্রচলিত ভুল দৃষ্টিভঙ্গি এবং নিয়োগ প্রক্রিয়ায় উদার মানসিকতার অভাবে প্রতিবন্ধীরা বেশীরভাগ ক্ষেত্রেই বৈষম্যের শিকার।

ক্রিয়েটিভ আইটি শুরু থেকেই এই বিশেষ জনগোষ্ঠীকে নিয়ে কাজ করছে। সেই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি নিজস্ব অর্থায়নে এ বছরেও ২০ জন বাক ও শ্রবণ প্রতিবন্ধীদের প্রফেশনাল গ্রাফিক ডিজাইন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করে। প্রশিক্ষণ শেষে তাদের মধ্য থেকে ১৬ জন সফল অংশগ্রহণকারীকে আন্তর্জাতিক বাজারে পেশাদার আউটসোর্সিং কাজের জন্য মনোনীত করে।

এ বছরের জানুয়ারিতে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফরমেশন অন ডিজঅ্যাবিলিটির (সিএসআইডি) উদ্যোগে ‘প্রতিবন্ধী ব্যক্তিদের মর্যাদাপূর্ণ জীবিকা ও কর্মসংস্থান’ শীর্ষক অনুষ্ঠানে দেশের পাঁচটি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানে সরাসরি ৩২ জন প্রতিবন্ধীকে চাকরি দেয়া হয়। সে সময় ক্রিয়েটিভ আইটি ১০ জন প্রতিবন্ধীকে চাকরি দেয়।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।