ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘সেফটি চেক’র পর নেপালের জন্য ফেসবুকের ‘ডোনেট’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
‘সেফটি চেক’র পর নেপালের জন্য ফেসবুকের ‘ডোনেট’

ভূমিকম্পে ধ্বংসপ্রাপ্ত নেপালের মানুষের খোঁজখবর জানার জন্য প্রথমে ‘সেফটি চেক’ নামের একটি ফিচার চালু করে ফেসবুক। বিপদগ্রস্ত সেসব মানুষকে এবার ত্রাণ সহায়তা দিতে ‘ডোনেট’ নামের বাটন যোগ করা হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যমটিতে।

 

তথ্য মতে, ফেসবুক ব্যবহারকারীরা অ্যাকাউন্টে প্রবেশ করলে বাটনটি ঠিক উপরের দিকে দৃশ্যমান হবে। ডোনেট বাটনে ক্লিক করে অথবা ইন্টারন্যাশনাল মেডিক্যাল কর্পস সম্পর্কেও ব্যবহারকারীরা জানতে পারবে। বিভিন্ন প্রাকৃতিক দূর্যোগে আন্তর্জাতিক এই সংস্থাটি বিপন্ন মানুষের সেবা দিয়ে থাকে। ফেসবুকের ডোনেট বাটন যুক্তের কারণ ব্যবহারকারীদের থেকে প্রাপ্ত দানের ‍অর্থ প্রতিষ্ঠানটিকে দেয়া।

ফেসবুকের দেয়া তথ্য অনুযায়ী, ‘ইন্টারন্যাশনাল মেডিক্যাল কর্পস’ যারা ভয়াবহ এই ভূমিকম্পের আঘাতে কষ্টের মধ্যে দিনযাপন করা মানুষগুলোর জরুরী সেবা দিতে মোবাইল মেডিক্যাল ইউনিটকে পরিচালনা করছে। এছাড়া মেডিক্যাল টিমটি সেখানকার মানুষগুলোকে সুস্থ রাখতে পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, সাস্থ্য সেবামূলক বিভিন্ন চিকিৎসা উপাদান-সামগ্রী সরবরাহ করছে।

ফেসবুক ব্যবহারকারীরা অর্থ সহায়তার পরিমান সম্পর্কে অন্য পেজ থেকে জানতে পারবে যেখানে কয়েকটি ডোনেট অপশন দেয়া আছে। তার চেয়ে আরো বেশি দান করতে চাইলেও দেয়া যাবে (২ মিলিয়ন পর্যন্ত)।

ভূমিকম্পের ঘটনার পর ফেসবুক প্রথমে যে সেফটি চেক ফিচার চালু করে তার মাধ্যমে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের খবর জানতে পারে নিকটতমরা। ফেসবুকের এই পদক্ষেপের উদ্দেশ্য কাছের মানুষগুলো যাতে বিপদগ্রস্তদের সাথে যোগাযোগ করে সাহস, পরমার্শ দেওয়ার সুযোগ পায় এবং নিরাপদে থাকার বিষয়টি জানতে পারবে।

এখন পর্যন্ত নেপালে মৃত্যের সংখ্যা ৪ হাজার ৩১০ জনের বেশি আহত ৮ হাজার মানুষ। মৃত্যের সংখ্যা আরো বাড়বে আশঙ্কা করা হচ্ছে কারণ সেখানকার প্রত্যন্ত অনেক গ্রাম চাপা পড়ে আছে।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।