ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডেস্কটপ থেকে সরাসরি অ্যান্ড্রয়েড ফোনে ‘অ্যালার্ম সেট’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, মে ৩, ২০১৫
ডেস্কটপ থেকে সরাসরি অ্যান্ড্রয়েড ফোনে ‘অ্যালার্ম সেট’

ডেস্কটপ এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মকে সংযুক্ত রাখতে নতুন নতুন ফিচার প্রকাশের চেষ্টায় সার্চ জায়েন্ট থেমে নেই। সম্প্রতিকালে ‘ফাইন্ড মাই ফোন’ এবং ‘সেন্ড ডিরেকশন’ নামে দুটি ফিচার প্রকাশ করে গুগল।

অল্প কিছু সময় বিরতি নিয়ে এখন আবার ‘নোট টু সেল্ফ’ এবং ‘সেট এন অ্যালাম’ নামে দুটি ফিচার উন্মুক্ত করেছে।

এ ফিচারের মাধ্যমে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে ব্যবহারকারীরা গুগল ডেস্কটপ সার্চ থেকে নোট পাঠানো এবং অ্যালাম সেট করতে পারবে। বলা হচ্ছে, এগুলো ঠিক গুগলের আগে প্রকাশিত ‘ফাইন্ড মাই ফোন’ এবং ‘সেন্ড ডিরেকশনের’ মতো।

তথ্য মতে, সহজে ব্যবহারযোগ্য নতুন এ ফিচার দুটি উপভোগে ব্যবহারকারীকে সচরাচর গুগল ডেস্কটপ সার্চ বারে গিয়ে যেভাবে কিছু খুঁজতে হয় ঠিক ওভাবেই ‘নোট টু সেল্ফ’ লিখে সার্চে কিল্ক করতে হবে এবং নোট লিখে তা অ্যান্ড্রয়েড ডিভাইসে সেন্ড করতে হবে। এরপর ব্যবহারকারী তার ফোনে একটি নোটেফিকেশন সহ নোট রিসিভ করবে।

একইভাবে ‘সেট এন অ্যালার্ম’ টাইপ করলে মুহূর্তেই সার্চ রেজাল্ট পেজ একটি প্লে কার্ড প্রদর্শন করবে। যেখানে বড় সংখ্যায় টাইম প্রদর্শিত হবে। অ্যালার্মের জন্য ব্যবহারকারীকে তার প্রয়োজন অনুযায়ী সংখ্যা দিয়ে অ্যালার্ম সেট করে ‘সেট অ্যালার্ম অন ফোন’এ ক্লিক করতে হবে।

ডেস্কটপ থেকে পাঠানো সব নোট কপি অথবা সেভ করে রাখা যাবে এবং সেগুলো ফোনে ইন্সটল থাকা বিভিন্ন অ্যাপসের মাধ্যমে শেয়ারও দেয়া যাবে।

সুবিধাগুলো পেতে অ্যান্ড্রয়েডে গুগল অ্যাপের সবশেষ ভার্সনটি লাগবে। এছাড়া অ্যান্ড্রয়েডের সাথে ডেস্কটপের সংযোগ এবং গুগল অ্যাকাউন্ট লগড ইন থাকতে হবে।

সুবিধাটি খুবই মৌলিক তবে বেশ প্রয়োজনীয় বলে মন্তব্য করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ০৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।