ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ওয়ালটন ওয়ালপ্যাড প্রো বাজারে

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, মে ৪, ২০১৫
ওয়ালটন ওয়ালপ্যাড প্রো বাজারে

ঢাকা: দেশের জনপ্রিয় ব্র্র্যান্ড ওয়ালটন এবার বাজারে এনেছে উইন্ডোজ চালিত মাল্টি ফাংশনাল এক্সপার্ট ট্যাব ’ওয়ালপ্যাড প্রো‘ (Walpad Pro)। লেটেস্ট উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৮.১ চালিত এবং আপকামিং উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম আপডেট সুবিধা সম্বলিত এই ট্যাবের স্ক্রিন ৮.৯ ইঞ্চি।

অগ্রসর ব্যবহারকারীদের জন্য এটি এসেছে প্রযুক্তি পন্যের নতুন চমক হিসেবে। দাম ধরা হয়েছে ১৯,৯৯০ টাকা।

ওয়ালটনের প্রকৌশলীরা জানান, আধুনিক ক্রেতাদের চাহিদা পূরণে উইন্ডোজ ৮.১ চালিত এই ট্যাবের হার্ডওয়্যারে ব্যবহার করা হয়েছে উচ্চগতির ইন্টেল ১.৩ গিগাহার্টজ z3735 কোয়াডকোর প্রসেসর। আছে ২ জিবি ডিডিআর ৩ র‌্যাম এবং ইন্টেল এইচডি গ্রাফিক্স প্রসেসর। WUXGA (১৯২০ x ১২০০) রেজ্যুলেশনের ওয়ালপ্যাড প্রো‘ তে ব্যবহার করা হয়েছে আইপিএস টেকনোলজি। প্রটেক্টর হিসেবে থাকছে করনিং গরিলা গ্লাস।

নিখুঁত ছবি এবং দ্রত গতির ভিডিও রেন্ডারের কারণে গেমারদের প্রিয় অনুষঙ্গ হবে এটি। পিসি ব্যবহারকারীদের জন্য এই প্যাড হবে খুবই সহায়ক। এর ডিভাইসের সঙ্গে পিসি ডিভাইসের সাদৃশ্য রয়েছে। উইন্ডোজ অপারেটিং সিস্টেমের প্রায় সব সফটওয়্যারই ওয়ালপ্যাড প্রো‘তে সাপোর্ট করবে।  

ওয়ালটনের ওয়ালপ্যাড প্রো‘তে রয়েছে মাইক্রোচিপ প্রযুক্তি সম্বলিত ৬৪ জিবির বিশাল ডাটা স্টোরেজ স্পেস। যা গতানুগতিক ম্যাগনেটিক হার্ডডিস্কের তুলনায় অর্ধেক সময়ে অ্যাপলিকেশন রান করতে সক্ষম। সেইসঙ্গে এক্সটারনাল স্টোরেজ হিসেবে ব্যবহার করা যাবে ১২৮ জিবি পর্যন্ত মাইক্রো এসডি কার্ড। রয়েছে ৫ মেগা পিক্সেলের ব্যাক এবং ২ মেগা পিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। ভিডিও কল, ভিডিও চ্যাট এবং তা থেকে ছবি সংগ্রহের সুবিধাতো থাকছেই।

ওয়ালপ্যাড প্রো মাইক্রোসফট ঘরানার ট্যাব বলে এতে থাকছে আরো কিছু বিশেষ সুবিধা। ব্যবহারকারী পাবেন এক বছরের ফ্রি অফিস ৩৬৫ সুইট। যাতে সহজেই মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্টসহ বিভিন্ন অফিস সফটওয়্যার এবং ক্লাউড শেয়ারিং সুবিধা মিলবে। এছাড়া মাইক্রোসফট ওয়ান ড্রাইভে পাওয়া যাবে ১ টিবি স্টোরেজ। যেখানে ক্লাউড কম্পিউটিং এর পুরো সুবিধা রয়েছে। গুরুত্বপূর্ণ ফাইল স্টোর করার পাশাপাশি সরাসরি পিসি বা ল্যাপটপ থেকেও কনটেন্ট শেয়ার করা যাবে।

কানেকটিভিটির ক্ষেত্রে ওয়ালপ্যাড প্রো দুর্দান্ত। এক কথায় এটি দেবে অলরাউন্ড পারফরমেন্স। আছে দ্রুতগতির ওয়াইফাই এবং ব্লুটুথ কানেটিভিটি। থাকছে ইউএসবি ২.০ এবং মাইক্রো এইচডিএমআই পোর্ট। ওটিজি‘র সুবিধা থাকায় যে কোনো ইউএসবি পেরিফেরাল এবং ডিভাইস খুব সহজেই এর সঙ্গে যুক্ত করা সম্ভব।

সেন্সর হিসেবে রয়েছে এক্সেলেরোমিটার ৩ থ্রিডি এবং সমন্বিত (ইন্টিগ্রেটেড) জিপিএস সিস্টেম। এক্সটারনাল পাওয়ার দিয়ে পোর্টেবল এইচডিডি ড্রাইভ ব্যবহার এবং অপটিক্যাল ড্রাইভ ও ইউএসবি ইথারনেট ব্যবহার সম্ভব। যুক্ত করা যাবে যেকোনো ইউএসবি মডেম।

ডাটা ব্যবহারের জন্য ওয়ালপ্যাড প্রো‘তে আছে থ্রিজি সিমযুক্ত করার স্লট। এটি দিয়ে মোবাইল ইন্টারনেট ব্রাউজিংসহ ইন্টারনেটের যাবতীয় কাজ করা সম্ভব। মাইক্রোসফটের উইন্ডোজ আপগ্রেড সুবিধা থাকায় ফ্রি প্যাচ আপটেড পাওয়া যাবে সব সময়। ব্যবহারকারী আপ টু ডেট থাকতে পারবেন সবসময়।

ওয়ালপ্যাড প্রো‘তে যুক্ত হয়েছে ৬০০০ মিলি এ্যাম্পিয়ার লিথিয়াম পলিমার ব্যাটারি। প্যাডটির ওজন মাত্র ৪৬০ গ্রাম। এর দৈর্ঘ ২৩২.৮ মিলিমিটার, চওড়া ১৪৯.৫ মিলিমিটার এবং পুরুত্ব মাত্র ৮.৫ মিলিমিটার।

ওয়ালটনের অপারেটিভ ডিরেক্টর উদয় হাকিম বলেন, উইন্ডোজ অপারেটিং সিস্টেম চালিত এই ট্যাবকে বলা চলে লেটেস্ট প্রযুক্তি পণ্য। ওয়ালটন সব সময়ই প্রযুক্তির নতুন চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত। আর তাই বাংলাদেশের প্রযুক্তিপ্রেমীদের জন্য বাজারে এলো ওয়ালপ্যাড প্রো। তার প্রত্যাশা, এই প্যাড থেকে ইউজাররা ভাল সাড়া পাবেন।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, মে ০৪, ২০১৫
এনএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।