ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবহারকারীর কাছে থাকলেই স্মার্টফোন আনলকড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, মে ৪, ২০১৫
ব্যবহারকারীর কাছে থাকলেই স্মার্টফোন আনলকড

অ্যান্ড্রয়েড ৫.০ (ললিপপ) সংস্করণের স্মার্টফোনের জন্য ‘স্মার্ট লক’ নামের একটি ফিচার প্রকাশ করে গুগল। ফিচারটি স্মার্টফোনকে আনলক রাখতে সক্ষম যতক্ষণ তা ব্যবহারকারীর হাতে, পকেটে কিংবা ব্যাগে থাকে।



বর্তমানে স্মার্ট লকটি কেবল ললিপপ ৫.০ সংস্করণে রয়েছে। অবশ্য ললিপপের সকল ব্যবহারকারীদের জন্য এটি ধীরেধীরে চালু করার প্রতিশ্রুতি দিয়েছে গুগল।

অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো সাধারণত একটি নির্দিষ্ট সময়ের পর অটো লকড হয়। কিন্তু বারবার বের করে আনলক করা বেশ বিরক্তকর। এ ধরনের ঝামেলায় যাতে পড়তে না হয় সেজন্য এ বছরের মার্চে গুগল স্মার্ট লক প্রকাশের পদক্ষেপ নেয়।

গুগলের এ কার্যক্রম সম্পর্কে বিভিন্ন প্রতিবেদনে বলা হয়, ব্যবহারকারীর সঙ্গে স্মার্টফোন থাকা অবস্থায় এটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হয়। ব্যবহারে গতিশীলতা আনতে ফিচারটিতে অন বডি ডিটেকশন যুক্ত করা হয়েছে যা বহন করা অবস্থায় শনাক্ত করতে পারে। ফলে দিনে একাধিকবার ফোন বের করে পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করার যে ঝামেলা তা আর থাকছেনা।

আরো বলা হয়, ব্যবহারকারী যদি ফোনটি আনলকের পর তা অন্য কারও হাতে দেয় তবে সেই ব্যক্তির হাতে থাকা পর্যন্ত তা আনলক থাকবে। ফিচারটির আরেকটি সুবিধা পরিচিত মুখ দেখে এটি আনলকড থাকে। এছাড়া এর সাহায্যে প্রয়োজনীয় এলাকা যেমন বাড়ি কিংবা অফিস, ওয়াইফাই‌ কিংবা ব্লুটুথ ডিভাইস যেমন কম্পিউটার বা কার রেডিও সেট করা যায়। এরপর ডিভাইসটি যদি সেসব জোনে নেওয়া হয় তবে আনলক হবে।

তবে ফিচারটির মূখ্য কাজ স্মার্টফোনকে আনলকড রাখা।

এর ‘অন বডি ডিটেকশন’ ফিচার ফোনের সিকিউরিটি সেটিংসের স্মার্ট লক সেকশন গিয়ে সক্রিয় করতে হয়।

তবে ব্যবহারকারী ফোনটি কাছ থেকে সরালে লক আপ হবে। তাই পরবর্তী সময়ে সক্রিয় করতে বা আনলকড রাখতে পিন বা পাসওয়ার্ড দিতে হবে।

আলোচকদের মত, ফিচারটি শুধু সেসব মুহূর্তে কার্যকর হবে যখন ব্যবহারকারীকে প্রচুর সময় বাহিরে চলাফেরা করতে হয়। কিন্তু সারা দিন ডেস্কে বসে কাজ করলে এর মজা পাওয়া যাবেনা।

আবার এটা নিশ্চিত করে বলা হয় যে দিনে বেশ কয়েকবার ফোন আনলকের ঝামেলা থেকে বাঁচা যাবে।

এছাড়া কারোও পকেট বা হাত ব্যাগ থেকে স্মার্টফোনটি চুরি গেলে নীরবে এর মাধ্যমে পাওয়া সম্ভব। কিন্তু স্মার্টফোনটি কে বহন করছে পদ্ধতিটি তা চিনতে পারেনা।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, মে ০৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।