ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উবুন্টু ১৫.০৪ সংস্করণ নিয়ে ‘উবুন্টু আড্ডা’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মে ৪, ২০১৫
উবুন্টু ১৫.০৪ সংস্করণ নিয়ে ‘উবুন্টু আড্ডা’

মুক্ত বিশ্বের মুক্ত আলোয় সফটওয়্যারকে উন্মুক্ত করার প্রত্যয়ে জন্ম হয়েছিল মুক্ত অপারেটিং সিস্টেম লিনাক্সের। আর লিনাক্সের জনপ্রিয় ডিস্ট্রো উবুন্টু।



অতি সম্প্রতি উবুন্টু তার সর্বশেষ সংস্করণ উবুন্টু ১৫.০৪ সংস্করণ অবমুক্ত করে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) উদ্যোগে উবুন্টুর নতুন এ সংস্করণ নিয়ে ঢাকায় আয়োজন করা হয় মুক্ত উবুন্টু আড্ডা।

ঢাকার বিডিওএসএন কার্যালয়ে অনুষ্ঠিত এ আড্ডায় উবুন্টু তথা লিনাক্স ব্যবহারের নানাবিধ দিক তুলে ধরা হয়। অনুষ্ঠানে বিডিওএসএনের সহকারী অনুষ্ঠান সমন্বয়ক মো. আল রাব্বী সারাবিশ্ব কিভাবে লিনাক্সের উপর নির্ভরশীল এবং মুক্ত সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ কিভাবে বিশ্বের বুকে তথ্যপ্রযুক্তি জায়ান্ট হয়ে উঠতে পারে সে বিষয়গুলো তুলে ধরেন।

পাশাপাশি নতুন সংস্করণে উবুন্টু নিয়ে আসা সর্বোচ্চ গ্রাফিক্যাল ইন্টারফেস, জিএনইউ টার্মিনালের সর্বশেষ সংস্করণ, অ্যান্ড্রয়েড এন.ডি.কে এবং আন্ড্রয়েড স্টুডিও আপডেট, আইডিইএ, ওয়েবস্টরম, রুবিমাইন, পিএইচপি স্টরম, ফায়ারফক্স ডেভলপার সংস্করণ, স্টেনসেল গেম ডেভলপমেন্ট প্লাটফর্ম সহ নানা বিষয় নিয়ে আলোচনা করা হয়।

আড্ডায় অংশগ্রহনকারীরা উবুন্টুর নিরাপত্তা, ইন্টারনাল দক্ষতা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সসহ বিভিন্ন কার্যকরী বিষয়বস্তু নিয়েও আলোচনা করেন।

উবুন্টুর নতুন সংস্করণটি পাওয়া যাবে www.ubuntu.com/download/desktop ঠিকানায়।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মে ০৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।