ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাইবার আক্রমণ রোধে সেমিনার

বাংলানিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, মে ৫, ২০১৫
সাইবার আক্রমণ রোধে সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশে সাইবার আক্রমণ রোধ ও তথ্য-প্রয‍ুক্তি খাতে দক্ষতাসম্পন্ন জনবল তৈরির উদ্দেশ্যে  ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড ডিজিটাল সিগনেচার’  শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৫ মে) মিরপুর সেনানিবাসের বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) বিজয় অডিটোরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।



বক্তারা বলেন, বিশ্বে সাইবার আক্রমণ বেড়েই চলেছে। সরকারি ও ব্যক্তিগত সব গোপনীয় তথ্য হ্যাকারদের হাতের নাগালে চলে আসছে। তাই অবিলম্বে তথ্য নিরাপত্তায় পারদর্শী জনবল তৈরি না করলে আমরা অনেক পিছিয়ে পড়বো। এখনই দক্ষতাসম্পন্ন জনবল তৈরি করে ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত হতে হবে।

বক্তারা যুগোপযোগী তথ্যপ্রযুক্তি আইন প্রণয়ন ও সেগুলো বাস্তবায়নের ওপর জোর দেন। একই সঙ্গে তথ্য-প্রযুক্তি খাতে বাজেট বাড়ানোর বিষয়েও পরামর্শও দেন।

অনুষ্ঠানে সার্টিফিকেট ইন ইনফরমেশন সিস্টেম সিকিউরিটি কোর্স সম্পন্নকারী ৪২ জন শিক্ষার্থীকে সনদ দেয় বিইউপির ফ্যাকাল্টি অব সাইন্স অ্যান্ড টেকনোলজি।

সেমিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ।

অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের অধ্যাপক ড. মো. জাহিদুর রহমান এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও বিচার বিভাগের সহকারী অধ্যাপক ড. জুলফিকুর আহমেদ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ফ্যাকাল্টি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন ব্রিগেডিয়ার জেনারেল শেখ মুহাম্মদ রিযওয়ান আলী।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, মে ০৫, ২০১৫
এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।