ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সব ডিভাইসে একসাথে আসছেনা উইন্ডোজ ১০

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, মে ৫, ২০১৫
সব ডিভাইসে একসাথে আসছেনা উইন্ডোজ ১০

এই গ্রীষ্মে ডেস্কটপ, ট্যাবলেট, স্মার্টফোনে একযোগে আসার কথা মাইক্রোসফট ওএস এর সবশেষ সংস্করণ উইন্ডোজ ১০। সেই অপেক্ষায় ছিল এতোদিন উইন্ডোজ নির্ভর এসব পণ্যের ব্যবহারকারীরা।

কিন্তু স্মার্টফোন ব্যবহারকারীদের এখনই সেই ইচ্ছা পুরণ হচ্ছেনা।  

সান ফ্রানসিসকো’য় অনুষ্ঠিত ‘উইন্ডোজ বিল্ড ২০১৫’ ইভেন্টে মাইক্রোসফটের জো বেলফিওর ঘোষণা দিয়েছেন এই গ্রীষ্মে উইন্ডোজ ফোন ব্যবহারকারীরা লেটেস্ট এ ওএসটি পাচ্ছেনা। তাদের আরো দুই মাস অপেক্ষা করতে হবে। আরো বিশদভাবে বলতে গিয়ে জো বলেন, স্মার্টফোনে উইন্ডোজ ১০ এর এক্সপেরিয়েন্সের আগে পিসি’তে এক্সপেরিয়েন্স দেখতে চায় মাইক্রোসফট। কিন্তু ডেস্কটপে আসন্ন ওএস’টি এই মৌসুমের কোন দিন প্রকাশ হচ্ছে তা স্পষ্ট করেননি।

এদিকে মাইক্রোসফটের এমন ঘোষণায় প্রযুক্তি অঙ্গনে বলাবলি হচ্ছে, যে সময় প্রায় সব ডিভাইসে (পিসি, স্মার্টফোন, আইওটি পণ্যে) ‌উইন্ডোজ ১০ এর প্রকাশ নিয়ে চরম উত্তেজনা বিরাজ করছে তখনই এমন খবর সবাইকে থমকে দিল।  

ধারণা করা হচ্ছে, উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের ভার্সনটির জন্য আরো বেশি সময় অপেক্ষা করতে হতে পারে।

অতি শীঘ্রই উইন্ডোজ ১০ পেতে যাচ্ছে ডেস্কটপ ব্যবহারকারীরা আর এর মোবাইল ফোনের ফাইনাল ভার্সন প্রকাশের আগে আরো দুই মাস লাগবে সংস্করণটির পরীক্ষার জন্য।

উল্লেখ্য, দীর্ঘ তিন বছর পর সম্পূর্ণ নতুন ওএসটি ব্যাপকভাবে প্রকাশের পরিকল্পনা করে সফটওয়্যার জায়ান্ট। ব্যবহারকারীদের পরীক্ষা নিরীক্ষা করে দেখার জন্য সংস্করণটির প্রিভিউ প্রকাশ করা হয়।

এ বিষয়ে এখন পর্যন্ত প্রকাশিত তথ্যের মধ্যে আছে এতে লাইভ থ্রিডি টাইল ফিচার এবং স্টার্ট ম্যানু এমনভাবে তৈরি হয়েছে যা ব্যবহারকারীদের আরো মজার অভিজ্ঞতা দেবে। এছাড়া স্মার্টফোনের জন্য উইন্ডোজ ১০ যা অ্যান্ড্রয়েড এবং আই্ওএস গেমস, অ্যাপস সমর্থন করবে।

ইন্টারনেট অব থিঙ্কস ডিভাইসের জন্য মাইক্রোসফট ইতিমধ্যে উইন্ডোজ ১০ আইওটি কোর ভার্সন চালু করেছে।

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘণ্টা, মে ০৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।