ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৮ মে ক্যুড যোগে আসছে ‘ভিভোওয়াচ’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মে ৬, ২০১৫
৮ মে ক্যুড যোগে আসছে ‘ভিভোওয়াচ’

পরবর্তী স্মার্টওয়াচ তৈরিতে ফিটনেসের বিষয়টিতে গুরুত্ব দিয়েছে আসুস। অবশ্য পরিধেয় এ পণ্যটির উল্লেখযোগ্য বৈশিষ্ট্য দীর্ঘস্থায়ী ১০ দিন পর্যন্ত কার্যক্ষম ব্যাটারি।

ভিভোওয়াচ নামের স্মার্টওয়াচটি প্রদর্শনের আগেই তাইওয়ান-ভিত্তিক কম্পি‌উটার, ইলেকট্রনিক্স কোম্পানির চেয়ারম্যান এ ধরনেরই ইঙ্গিত দিয়েছেলেন।

গত বছর স্মার্টওয়াচ প্রকাশের ব্যাপারে উদ্যোগী হয়ে জেনওয়াচ প্রকাশ করে আসুস। তবে বাজারের অন্যান্য ব্র্যান্ডগুলো থেকে এগিয়ে থাকতে পরবর্তী ভিভোওয়াচে’র বেলায় তারা ‌আরো বেশি সচেতন হয়।

যদিও সম্প্রতি পণ্যটি উন্মোচনকালে সেরকম কোনো তথ্য (দাম, বৈশিষ্ট্য, আনুষ্ঠানিক প্রকাশের দিন) প্রকা্শ করা হয়নি। এতোদিন সবই ছিল অনুমানভিত্তিক।

তাই কৌতুহলীদের দৃষ্টি পণ্যটির আনুষ্ঠানিক প্রকাশ নিয়ে আর সেদিন খুব কাছেই। কারণ এখনকার এক খবরে জানানো হয়েছে ৮ মে প্রথম তাইওয়ানের বাজারে আর এরপর যুক্তরাজ্য, জার্মানী এবং ইউরোপিয়ান দেশগুলোতে ভিভোওয়াচ বাজারজাতের কাজ শুরু হবে।

এর আগে সুত্র জানিয়েছিল, আসন্ন এ পণ্যটি মজবুত স্টেইনলেস স্টিলের বডি, ধূলা ও পানি প্রতিরোধক সুবিধা এবং হার্ট রেট মনিটরিং ও স্লিপ ট্র্যাক সুবিধা নিয়ে আসছে। তাই শরীলের ঘাম কিংবা বৃষ্টিতে ভিজে নষ্ট হওয়ার চিন্তা থাকছেনা। সেসব তথ্যও মিলে গেছে আসুসের প্রোডাক্ট পেজের তথ্যের সাথে।

বলা হচ্ছে ভিভোওয়াচ’কে এর টেকসই ব্যাটারি সত্যিই অনন্য করে তুলবে। কারণ বিদ্যমান স্মার্টওয়াচগুলোয় যে ব্যাটারি রয়েছে তা মাত্র ২ দিনের মধ্যে ফুরিয়ে যায়।

কিন্তু ব্যবহারকারীরা এই ডিভাইসে অ্যান্ড্রয়েড অ্যাপলিকশনস চালাতে পারবেনা, এতে আসুসের ক্যুড ওএস থাকবে। অবশ্য অ্যান্ড্রয়েড ৪.৩ এবং পরের ভার্সন, আইওএস ৮.১ ও এর পরের ভার্সন থাকা ফোনের ডাটা ব্যবহার করা যাবে। ভিভোওয়াচ’র দাম ১৪৯ ডলার।

ধারণা করা হচ্ছে, পণ্যটির প্রতিযোগির তালিকায় থাকবে ফিটবিট সার্জ, পেবল টাইম।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।