ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতের স্মার্টফোন বাজার দখলে আসছে কুলপ্যাড

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, মে ৭, ২০১৫
ভারতের স্মার্টফোন বাজার দখলে আসছে কুলপ্যাড

ঢাকা: উপমহাদেশের দ্রুত বর্ধনশীল ভারতের স্মার্টফোন বাজার দখলে আসছে চীনা স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুলপ্যাড। ফলে স্বদেশী জাওমি ছাড়া ভারতের বাজার দখলে থাকা মটোরোলার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় পড়তে হবে প্রতিষ্ঠানটিকে।



চীনের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় শেনজেনে কুলপ্যাডের প্রধান অধিদফতর, যেখানে প্রতিষ্ঠানটি তার পণ্য প্রস্তুত করে।

ব্যাঙ্গালুরুতে একটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আর অ্যান্ড ডি) সেন্টার চালুর পাশাপাশি, ভারতের বাজারে হ্যান্ডসেটের চাহিদা মেটাতে কারখানা তৈরিরও পরিকল্পনা রয়েছে কুলপ্যাডের।

প্রস্তুতকারক ও উদ্ভাবক হিসেবে আমরা আমাদের শক্তিকে ব্যবহার করবো বলে জনিয়েছেন ভারতে সার্বিক কাজে সদ্য নিয়োগপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ভরুন শর্মা।

তিনি বলেন, স্থানীয় বাজার ও এশিয়ার বিভিন্ন দেশের ক্রেতাদের চাহিদা বিবেচনা করে আমরা অনেক প্যাটেন্ট টেকনোলজি তৈরি করেছি, যা ভবিষ্যতে ছাড়া হবে। তবে প্যাটেন্টসের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি ভরুন শর্মা।

গত বছরের জুলাইয়ে ভারতের বাজারে প্রবেশ করে চীনা হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান জাওমি। ভারতের বাজারে প্রতিষ্ঠানটির হ্যান্ডসেটের ব্যাপক কাটতি নামিদামি অনেক প্রতিষ্ঠানকে মুনাফ‍া ঝুঁকিতে ফেলে দেয়।   

এছাড়া চীন‍া হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান জিটিই ও হুয়াই চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ভারতের বাজারে দুই কোটি হ্যান্ডসেটের চালান এনেছে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ০৭, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।