ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, মে ১০, ২০১৫
বিনামূল্যে ইন্টারনেট সেবা চালু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশে গ্রাহকদের জন্য বিনামূল্যে ইন্টারনেট সেবা উন্মুক্ত করা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডট ওআরজির (internet.org) সহায়তায় মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এই সেবা চালু করলো।



এই সেবার মাধ্যমে রবি’র গ্রাহকরা বিনামূল্যে ২৫টি ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন।
 
রোববার (১০ মে) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এই সেবা উন্মুক্ত করা হয়।
 
সরকারি চাকরির খবর, ই-কমার্স, অনলাইন মার্কেটপ্লেস, শিক্ষা, নারী স্বাস্থ্য, আবহাওয়া বার্তা, জরুরি যোগাযোগ নম্বর ও সংবাদ মাধ্যমসহ ২৫টি ওয়েবসাইট বিনামূল্যে প্রবেশের সুযোগ দেবে ইন্টারনেট ডট ওআরজি।
 
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার পদক্ষেপে এই উদ্যোগ একটি মাইলফলক হয়ে থাকবে।

বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার।
 
অন্যদের মধ্যে রবি’র চিফ মার্কেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ, ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের পরিচালক মারকু মাকেলেইনেন, রবি’র চিফ এক্সিকিউটিভ অফিসার সুপুন বীরাসিংহে ও চিফ করপোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

ইন্টারনেট ডট ওআরজি হচ্ছে অলাভজনক একটি উদ্যোগ- যাতে বিনামূল্যে বেসিক ইন্টারনেট সেবা উপভোগ করতে পারেন বাংলাদেশি ব্যবহারকারীরা। বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী বাড়ানোর লক্ষ্য নিয়ে এই উদ্যোগ নিয়েছে ফেসবুক।

রবি’র আড়াই কোটিরও বেশি গ্রাহক বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুযোগ পাবেন বলে জানানো হয়।

সেবা পেতে যা করতে হবে
গুগল প্লে স্টোর থেকে ইন্টারনেট ডট ওআরজি’র অ্যাপটি ডাউনলোড করে ইনস্টল করতে হবে। এরপর ইনস্টল করে ইন্টারনেট ডট ওআরজি লগইন ও অ্যাকাউন্ট না থাকলে সাইন আপ করে ব্যবহার করা যাবে।

এরপর হোমপেজ থেকে তালিকা অনুযায়ী বিভিন্ন ওয়েবসাইটের ঠিকানায় প্রবেশ করা যাবে। এসব ওয়েবসাইট দেখার সময় কোনো ডেটা চার্জ লাগবে না।

রবি’র কর্মকর্তারা জানান, বিনামূল্যের সেবার বাইরে অন্য কোনো ওয়েবসাইট ব্রাউজ করতে চাইলে তখন সাধারণ ইন্টারনেট চার্জ প্রযোজ্য হবে বলে গ্রাহকরা নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন।   কোনো ডাটা প্যাকেজ কেনা না থাকলেও গ্রাহকরা ওই সময় পছন্দ অনুযায়ী প্যাকেজ কিনে ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, মে ১০, ২০১৫/আপডেট ১৫০৯ ঘণ্টা
এমআইএইচ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।