ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১১ কোটি ‘ডিজিটাল’ তরুণ-তরুণী চায় সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৪ ঘণ্টা, মে ১১, ২০১৫
১১ কোটি ‘ডিজিটাল’ তরুণ-তরুণী চায় সরকার জুনাইদ আহমেদ পলক

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, এগারো কোটি কিশোর-কিশোরী, তরুণ-তরুণীকে ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত করে ডিজিটাল নাগরিক হিসেবে গড়ে তুলতে চায় সরকার।

দশম দেশ হিসেবে বাংলাদেশে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের প্রকল্প ইন্টারনেট ডট ওআরজির (internet.org) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা জানান প্রতিমন্ত্রী।



ইন্টারনেট ডট ওআরজি’র মাধ্যমে গ্রাহকগণ বিনামূল্যে ইন্টারনেট ব্যবহার সুবিধা পান। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহায়তায় বাংলাদেশে প্রথমবারের মতো মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা এ সেবা চালু করলো।

রোববার (১০ মে) রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এই সেবা উন্মুক্ত করার অনুষ্ঠানে প্রতিমন্ত্রী পলক বলেন, ১৬ কোটি জনগণের দেশ বাংলাদেশ জনসংখ্যার দিক থেকে বিশ্বে অষ্টম। এদের মধ্যে ১১ কোটির বয়স গড়ে ২৪ বছর। এই ১১ কোটি তরুণ-তরুণী, কিশোর-কিশোরী ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত করে ডিজিটাল নাগরিক হিসেবে গড়ে তুলতে চাই। আগামী ২০/৩০ বছরে তাদের গড়ে তোলার সুযোগ পাব।  

ইন্টারনেট ডট ওআরজি’র মাধ্যমে রবি’র গ্রাহকরা বিনামূল্যে সরকারি ওয়েবসাইটসহ ২৫টি ওয়েবসাইট ব্রাউজ করতে পারবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী পলক বলেন, যারাই বিনামূল্যে সেবা নেওয়ার জন্য আসবে, সরকার তাদের সহায়তা দেবে। অল্প সময়ের মধ্যে অন্য অপারেটররাও ফ্রি ইন্টারনেট সুবিধার আওতায় আসবে বলে আমা করেন পলক।

অনুষ্ঠানে ফেসবুকের গ্লোবাল অপারেটর পার্টনারশিপের পরিচালক মারকু মাকেলেইনেন বলেন, ফ্রি ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে সবাই তাদের জীবনমান উন্নয়নের সুযোগ পাবে। বাংলাদেশে তাদের সেবা চালু করে আনন্দের কথা জানান মারকু।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রবি’র চিফ মার্কেটিং অফিসার মাহতাব উদ্দিন আহমেদ, চিফ এক্সিকিউটিভ অফিসার সুপুন বীরাসিংহে ও চিফ করপোরেট অ্যান্ড পিপল অফিসার মতিউল ইসলাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৩৩৩ ঘণ্টা, মে ১১, ২০১৫
এমআইএইচ/কেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।