ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

টিয়ার-ফোর সার্টিফায়েড ডেটা সেন্টার স্থাপনে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মে ১১, ২০১৫
টিয়ার-ফোর সার্টিফায়েড ডেটা সেন্টার স্থাপনে চুক্তি সই

ঢাকা: ডিজিটাল বাংলাদেশের কার্যক্রম বাড়াতে ও তথ্য উপাত্তের নিরাপত্তা নিশ্চিত করতে টিয়ার-ফোর সার্টিফায়েড ডেটা সেন্টার স্থাপন করতে যাচ্ছে প্রযুক্তি বিষয়ক কোম্পানি জেডটিই কনসোর্টিয়াম।

এ উপলক্ষে জেডটিই কনসোর্টিয়াম ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের মধ্যে একটি বাণিজ্যিক চুক্তি সই হয়েছে।

সোমবার (১১ মে) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়।

গাজীপুরের কালিয়াকৈরে হাইটেক পার্ক প্রাঙ্গণে একশ’ ৯৪ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বাস্তবায়িত হবে টিয়ার ফোর সার্টিফায়েড ন্যাশনাল ডেটা সেন্টার।
বিশ্বের পঞ্চম বৃহত্তম এ ডেটা সেন্টারে চায়নিজ এক্সিম ব্যাংকের একশ’ ৫৪ মিলিয়ন মার্কিন ডলার ও বাংলাদেশ সরকারের ৪০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। জুলাই, ২০১৫ থেকে গাজীপুরের কালিয়াকৈর হাইটেক পার্ক প্রকল্পের কাজ শুরু হয়ে জুন, ২০১৮ অর্থবছরের মধ্যে কাজ শেষ হবে।

অনুষ্ঠানে বলা হয়, সরকারি-বেসরকারি খাতে বড় পরিসরে তথ্য-উপাত্ত (ডেটা) সংরক্ষণের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পাশাপশি তথ্য-উপাত্তের নিরাপত্তাও একটি বড় ইস্যু যা ভবিষ্যতে আরও প্রকট আকার ধারণ করবে। তাই, তথ্যের সুরক্ষায় এ ডেটা সেন্টার স্থাপন করা হচ্ছে।
অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জোনায়েদ আহমেদ পলক।

এছাড়া অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, ন্যাশনাল ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহ, জেডটিই করপোরেশনের দক্ষিণ এশিয়ার ভাইস প্রেসিডেন্ট সাবিন শ্রেষ্ঠা, হোল্ডিংসের অর্থ ব্যবস্থাপক শিয়াও জুয়ান, দক্ষিণ এশিয়ার পরিচালক টিয়ান জুংজিয়ান, বাংলাদেশ অফিসের পরিচালক ফিরোজ ইফতেখার উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, মে ১১, ২০১৫
আরইউ/এসএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।