ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলপ্লাসে ‘কালেকশনস’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, মে ১২, ২০১৫
গুগলপ্লাসে ‘কালেকশনস’

‘কালেকশনস’ নামের নতুন একটি ফিচার উন্মুক্ত করেছে গুগল। গুগল প্লাস ব্যবহারকারীদের উদ্দেশ্যে নিয়ে আসা অ্যান্ড্রয়েড এবং ওয়েব প্লাটফর্মে ব্যবহারযোগ্য এ ফিচারটির খবর গুগলপ্লাসে এক পোষ্টের মাধ্যমে জানানো হয়।



সদ্য প্রকাশিত কালেকশনস এর বিভিন্ন দিক বিশ্লেষণ করে বলা হচ্ছে এটি পিন্টারেস্টের মতো অর্থাৎ এখানে ব্যবহারকারীরা যেমন সুবিধা পেয়ে থাকে কালেকশনসের মাধ্যমেও তা উপভোগ করা যাবে।  

সবারই জানা যে ইন্টারনেট ব্যবহারকারীদের জীবনমান উন্নয়ন ও সহজ করে তুলতে সার্চ জায়ান্ট নুতন নুতন সেবা-সুবিধা সম্প্রসারণে থেমে নেই।

সেই কার্যক্রমের ধারায় ফিচারের তালিকায় যুক্ত হলো কালেকশনস।

এই ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা ছবির বোর্ড তৈরি করতে পারবে এবং ভিডিও থেকে শরু করে নির্বাচিত বিভিন্ন ধরনের কনটেন্টে আলাদাভাবে সুবিন্যস্ত করে রাখতে পারবে।

আরো বিস্তারিত বলতে গলে এ ফিচারটি পোষ্ট করা কনটেন্টগুলোতে বিশেষভাবে দৃষ্টি রেখে সহজ উপায়ে সেসব কনটেন্টের সুব্যবস্থাপনা করে।

এর আরেকটি উল্লেখযোগ্য দিক হচ্ছে ব্যবহারকারী প্রতিটি কালেকশন প্রকাশ্যে বা ব্যক্তিগতভাবে শেয়ার করতে পারবে কিংবা কারা সেসব কনটেন্ট দেখতে পারবে তা নির্বাচন করতে পারবে যেমনটা সাধারণত সোশ্যাল মিডিয়াগুলোতে রয়েছে।

তথ্য মতে, ব্যবহারকারী যদি একবার কালেকশনস তৈরি করে তবে তৎক্ষণাৎ তার প্রোফাইল নতুন ট্যাবে প্রদর্শিত হবে। আর যেখান থেকে অন্যরা সহজে খুজে নিয়ে তার কালেকশনস ফলো করার সুযোগ পাবে।

অফিসিয়াল পোষ্টের তথ্য মতে, কালেকশনস ফিচার অ্যান্ড্রয়েড এবং ওয়েবের জন্য এখন ‌উপভোগ্য। অবশ্য, আইওএস ব্যবহারকারীদেরও এটি ব্যবহারের সৌভাগ্য হবে কিন্তু দেরীতে।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, মে ১২, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।