ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

‘হেলথকেয়ার গুডস’ সেবা চালু করবে আলিবাবা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, মে ১৩, ২০১৫
‘হেলথকেয়ার গুডস’ সেবা চালু করবে আলিবাবা

চীনের অনলাইন শপিং জায়ান্ট আলিবাবা’র এ মুহূর্তের কর্ম পরিকল্পনা মানুষের জন্য চিকিৎসা-পণ্য (হেলথকেয়ার গুডস) সরবরাহ করা। চীনের ৫টি ফার্মেসি চেইনকে সঙ্গে নিয়ে এই কার্যক্রম পরিচালনা করা হবে।

মঙ্গলবার প্রতিষ্ঠানের পক্ষ থেকে খবরটি প্রকাশ করা হয়।

বেইজিং, সাংহাই সহ চীনের ৫ টি শহরে প্রথমত সেবাটি চালু হবে। আর এ বছররে শেষের দিকে আরো ১৯ টি স্থানে সেবাটি সম্প্রসারণ এবং চিকিৎসা পণ্য ছাড়াও আগামীতে চিকিৎসা সেবাও যুক্ত করার ইচ্ছা রয়েছে আলিবাবা’র।

অন্যান্য তথ্য মতে, অংশীদার ৫ ফার্মেসি যারা আলিবাবার টিমল.কম ওয়েবসাইটের মাধ্যমে ঔষধ বিক্রি করবে।

সেবাটির নাম দেয়া হয়েছে ‘জি সু দা’ অথবা ‘ফাস্ট ডেলিভারি’। এখান থেকে সংশ্লিষ্ট ক্রেতারা তাদের চাহিদার সব ঔষধ নিকটবর্তী ১৫’শ বেশি ড্রাগসস্টোর থেকে কিনতে পারবে।

কেইনিও নামের একটি বিভাগ থেকে এর কার্যক্রম পরিচালিত হবে যেখানে বিভিন্ন লজিস্টিকস ফার্ম যুক্ত রয়েছে।

আলিবাবার সবচেয়ে বড় ই-কমার্স প্রতিদ্বন্দী জেডি ডট কম যারা অত্যন্ত গুরুত্ব সহকারে উন্নতমানের লজিস্টিকস নেটওয়ার্কস তৈরি করেছে। তাদের ডেলিভারি স্পিড ঠিক অ্যামাজনের মতো। যাদের অনুসরণ করেই আলিবাবার এই উদ্যোগ। অবশ্য, আলিবাবার এই ঔষধ বিতরণ কার্যক্রম সতর্ক বার্তা এমনও বলা হচ্ছে।

কারণ কেইনিও বাস্তবায়নে সময় লেগেছে কয় বছর। সেইসাথে প্রতিদ্বন্দীতার লক্ষ্যে এখানে প্রচুর শ্রম দেয়া হয়। কেইনিও প্রধান এ বিষয়ে বলেন, সেবাটি ঔ সমস্ত ক্রেতাদের জন্য উপযুক্ত যাদের প্রেসক্রিপশন দরকার নেই এবং খুব দ্রুত ঔষধ প্রয়োজন।

তিনি বলেন, পূর্ণ-শপিং এর অভিজ্ঞতা দেওয়ার লক্ষ্যে সেবাটি অনলাইন ও অফলাইন স্টোর দুই ক্ষেত্রেই সহজলভ্য করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।