ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ল্যাপটপ মেলায় এসেছে পর্বতারোহণের সরঞ্জাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, মে ১৪, ২০১৫
ল্যাপটপ মেলায় এসেছে পর্বতারোহণের সরঞ্জাম ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ‘এইচএসসি শেষ? শুরু হোক অ্যাডভেঞ্চার, পর্বতারোহণ...’। এমন স্লোগান নিয়ে প্রযুক্তির সঙ্গে অ্যাডভেঞ্চারের যোগসূত্র স্থাপন করতে ল্যাপটপ মেলায় এসেছে পর্বতারোহণের একটি প্রতিষ্ঠান।

তাদের স্টলে প্রদর্শন করা হচ্ছে পাহাড়ে উঠার বিভিন্ন সরঞ্জাম।
 
পর্বতারোহণের আকাঙ্ক্ষা নিয়ে ল্যাপটপ মেলায় এ স্টলে তরুণ-কিশোরদের ভিড়ও ছিল লক্ষ্য করার মতো। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ল্যাপটপ মেলা প্রাঙ্গণে ৪৬ নম্বর স্টলটি এভারেস্ট একাডেমির।
 
পাহাড়ে বরফের মধ্যে অ্যাঙ্কর পয়েন্ট তৈরির আইসবার, পাহাড়ে হাঁটার কাজে ব্যবহারের জন্য ওয়াকিং স্ট্রিক, আইস হার্ম, হারনেস (বেল্ট), আইস বুট, রশি আটকানোর জুমার ও পুলিং দেখার সুযোগ হচ্ছে দর্শনার্থীদের।
 
স্টলে আসা রাজধানীর পান্থপথের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারের শিক্ষার্থী মনিরুজ্জামান বাংলানিউজকে বলেন, পাহাড়ে উঠার প্রচুর ইচ্ছে। মেলায় এ ধরনের স্টল পর্বতারোহণের ইচ্ছা আরও বাড়িয়ে দিলো।
 
প্রতিষ্ঠানের প্রশিক্ষক এমরান হোসেন বাংলানিউজকে বলেন, অ্যাডভেঞ্চারের সঙ্গে প্রযুক্তির ঘনিষ্ট সম্পর্ক। কেউ হারিয়ে গেলে ডিভাইসের মাধ্যমে তাকে শনাক্ত করা যায়। পাহাড়ে উঠার কাজে এমন প্রযুক্তি ব্যবহার হয়। দর্শনার্থীরা মেলায় এ ধরনের ডিভাইসের সঙ্গে পরিচিত হতে পারছেন।
 
পাশাপাশি মেলায় এ ধরনের স্টলের মাধ্যমে আমাদের তরুণ-কিশোরদের মধ্যে পর্বতারোহণের ইচ্ছা আরও প্রবল হবে।
 
আগ্রহীদের প্রি-বেসিক মাউন্টেনিয়ারিং ট্রেনিং দিয়ে থাকে এ প্রতিষ্ঠান। মেলা উপলক্ষে প্রি-বেসিক মাউন্টেনিয়ারিং ট্রেনিংয়ের জন্য এক হাজার টাকা ছাড় পাওয়া যাবে বলে জানান এমরান হোসেন।
 
এভারেস্ট বিজয়ী মুসা ইব্রাহীম প্রতিষ্ঠিত এ একাডেমিতে তার বিভিন্ন বইও প্রদর্শন করা হচ্ছে।
 
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ মেলা। মেলায় প্রবেশ টিকিটের মূল্য ৩০ টাকা। তবে মাধ্যমিক (এসএসসি) পর্যন্ত স্কুলের শিক্ষার্থীরা বিনামূল্যে মেলায় প্রবেশ করতে পারবেন। মেলায় বিভিন্ন পণ্যে মিলছে ছাড় ও উপহার।
 
বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মে ১৪, ২০১৫
এমআইএইচ/এমএইচপি/আইএ

** ল্যাপটপ মেলা শুরু, টিকিটের অর্থ যাবে নেপালে
** জীবন দিয়ে তেঁতুল হুজুরদের ক্ষমতায় আসা ঠেকাবো
** বৃহস্পতিবার ঢাকায় বসছে ল্যাপটপ মেলা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।