ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উচ্চক্ষমতার পাওয়ার ব্যাংক প্রকাশে ঝোঁক বাড়ছে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, মে ১৬, ২০১৫
উচ্চক্ষমতার পাওয়ার ব্যাংক প্রকাশে ঝোঁক বাড়ছে

মোবাইল ফোন নির্মাতারা উচ্চক্ষমতার পাওয়ার ব্যাংক বাজারে আনতে যেন ব্যস্ত। কিছুদিন আগ পিছ করেই বিশ্বের নামকরা প্রতিষ্ঠানগুলো প্রকাশ করে চলেছে হাজারোধিক এমএইচ ক্যাপাসিটির পাওয়ার ব্যাংক।



এই কিছুদিন আগে আসুস এবং ওয়ানপ্লাস নিয়ে আসে প্রায় একই ক্ষমতাসম্পন্ন পাওয়ার ব্যাংক। আর এ মুহূর্তে ১০ হাজার এমএএইচ পাওয়ার ব্যাংক প্রকাশের ঘোষণা দিয়েছে চীনের হ্যান্ডসেট নির্মাতা জিওমি। স্মার্টফোনের ভুবনে প্রায় তিন প্রতিষ্ঠানেরই ভাল সুনাম আছে।

নতুন এই ডিভাইসটির বিষয়ে জিওমি বলেছে যে এটি তাদের আগের ডিভাইসের তুলনায় অনেক চিকন এবং হালকা। পুরুত্ব ৬০.৪ মিমি. এবং ওজন ২০৭ গ্রাম যেখানে আগেরটি ওজন প্রায় ২৫০ গ্রাম।

ধারণা করা হচ্ছে, আসুসের জেনপাওয়ার এবং ওয়ানপ্লাসের পাওয়ার ব্যাংককে লক্ষে নিয়ে চীনা মোবাইল মেকার এ পণ্যটি আনার সিদ্ধান্তে আসে।

তথ্য মতে, পণ্যটি এখন স্থানীয় বাজারে ছাড়া হয়েছে। এখন পর্যন্ত আনুষ্ঠানিক কোনো ঘোষণা না থাকলেও খুব শীঘ্রই ভারতের বাজারেও পণ্যটি পৌছনোর সম্ভাবনা রয়েছে।

আগের ডিভাইসটি তুলনায় নতুনটির মাধ্যমে ৩০ শতাংশ বেশি এনার্জি ব্যবহার করা যাবে। ‌যার মানে হলো ব্যবহারকারীরা এই ডিভাইসের মাধ্যমে একটি মি নোট দুইবার এবং আইপ্যাডকে একবার সম্পূর্ণভাবে চার্জ করতে পারে।

লাল, সিলভার এবং শ্যাম্পেইন তিন কালারে পাওয়া যাবে ডিভাইসটি। ভারতীয় মূল্যে এটি ৭১০ রুপি।

আর ওয়ানপ্লাস‘র ১০ হাজার এমএএইচ পাওয়ার ব্যাংক’র দাম  রুপিতে ১৩৯৯ যার সিল্ক হোয়াইট এবং স্যান্ডস্টোন ব্ল্যাক রঙ রয়েছে।

অন্যদিকে আসুসের ১০ হাজার ৫০ এমএএইচ জেনপাওয়ার পোর্টেবল চার্জারের দাম ১৪’শ ৯৯ রুপি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, মে ১৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।