ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সোমবার থেকে তৃতীয় বিডিনগ সম্মেলন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মে ১৭, ২০১৫
সোমবার থেকে তৃতীয় বিডিনগ সম্মেলন ছবি: সংগৃহীত

বাংলাদেশ নেটওয়ার্ক অপারেটরস গ্রুপের (বিডিনগ) আয়োজনে সোমবার থেকে শুরু হচ্ছে বিডিনগ’র তৃতীয় সম্মেলন। ঢাকার লেকশোর হোটেলে আয়োজিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এশিয়া-প্যাসেফিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বাংলাদেশ ইন্টারনেট এক্সচেঞ্জ (বিডিআইএক্স) এর চেয়ারম্যান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী।



সম্মেলনের অংশ হিসেবে ১৯ থেকে ২৩ মে রাজধানীর ব্র্যাক সেন্টার ইনে টেলিকম ও আইএসপি প্রকৌশলীদের জন্য থাকছে অ্যাডভ্যান্স রাউটিং অ্যান্ড বিজিপি, আইপি টেলিফোনি, লিনাক্স সিস্টেম এডমিন এন্ড নেটওয়ার্ক সহ বিভিন্ন বিষয়ে কারিগরি কর্মশালা। শনিবার এক সংবাদ সম্মেলনে আয়োজকদের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিডিনগ সভাপতি নুরুল ইসলাম রোমান বলেন, বিডিনগের আয়োজনে ঢাকায় এটি তৃতীয় সম্মেলন। গত বছর ১৯ থেকে ২৪ মে ঢাকায় প্রথম সম্মেলন এবং ১১ থেকে ১৫ নভেম্বর কক্সবাজারে দ্বিতীয় সম্মেলন সফলভাবে আয়োজন করা হয়।

বিডিনগ প্রত্যেক বছর ঢাকা এবং ঢাকার বাহিরে নিয়মিতভাবে দুটি সম্মেলন করবে। এই ধারাবাহিকতায় চতুর্থ বিডিনগ সম্মেলন নভেম্বরে অনুষ্ঠিত হবে সিলেটে।

সম্মেলনগুলোর মূল উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, বিডিনগ সদস্যদের নিজেদের মধ্যে জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়, বিভিন্ন অপারেশনাল রিসার্চ সম্পাদন, স্থানীয় আইসিটি ট্যালেন্টদের আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা এবং বাংলাদেশের জন্য গ্রহনযোগ্য ইন্টারনেটের ব্যবস্থা করতে সহায়তা করা।

বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির চেয়ারম্যান সুমন আহমেদ সাব্বির বলেন, তথ্যপ্রযুক্তি বিষয়ক বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলন “ইন্টারনেট ইঞ্জিনিয়ারিং টাস্ক ফোর্স (আইইটিএফ), এশিয়া-প্যাসেফিক রিজিওনাল ইন্টারনেট কনফারেন্স অন অপারেশনাল টেকনোলজিস (অ্যাপ্রিকট), এশিয়া প্যাসেফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টার (এপনিক)” তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীদের অংশগ্রহনে আর্থিকভাবে সহায়তা প্রদানের জন্য বিডিনগ থেকে একটি অর্থ তহবিল গঠনের চেষ্টা করছি। এর মাধ্যমে স্থানীয় ট্যালেন্টদেরকে আন্তর্জাতিক পর্যায়ে প্রমোট করা সম্ভব হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক ফখরুল আলম পাপ্পু বলেন, এ ধরনের সম্মেলনের মাধ্যমে দেশ-বিদেশের প্রকৌশলীদের একসাথে কাজ করার সুযোগ তৈরি হয়, এতে স্থানীয় প্রকৌশলীরা উচ্চতর-জ্ঞান অর্জনের সুযোগ পান।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (আইএসপিএবি) এর সহ-সভাপতি ও বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির সদস্য এফ এম রাশেদ আমিন বিদ্যুৎ বলেন, বিডিনগের এবারের আয়োজনে সহ-আয়োজক হিসাবে দায়িত্ব পালন করছে আইএসপিএবি। সহযোগিতায় রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিল। ভবিষ্যতে এ ধরনের সম্মেলনে সরকারের সহযোগিতা ও অংশগ্রহন বাড়লে স্থানীয় তথ্যপ্রযুক্তি পেশাজীবি ও প্রকৌশলীরা আরো বেশি উপকৃত হবে বলে মনে করেন তিনি।

আইএসপিএবি এর সাধারণ সম্পাদক ইমদাদুল হক দক্ষ জনশক্তি তৈরীতে বিডিনগের এই উদ্যোগকে স্বাগত জানান এবং ভবিষ্যতে বিডিগনের কার্যক্রমে আইএসপিএবি সব ধরনের সমর্থন প্রদান করবে বলে আশ্বাস দেন।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিডিনগ বোর্ড অফ ট্রাস্ট্রির সদস্য মোহাম্মদ কাওছার উদ্দীন ও বিডিনগ নির্বাহী কমিটির সদস্য সায়মন সোহেল বারই।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ১৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।