ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ভারতের বাজারে আরেক চীন‍া হ্যান্ডসেট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৫
ভারতের বাজারে আরেক চীন‍া হ্যান্ডসেট

ঢাকা: ভারতের হ্যান্ডসেট বাজার দখল করে নিচ্ছে একের পর এক চীনা হ্যান্ডসেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান। জাওমি, ওয়ানপ্লাস, অপো, ভিভোর পর এবার হ্যান্ডসেট নিয়ে ভারতের বাজারে নিজেদের উপিস্থিতির জানান দিলো মেইজো।



সোমবার (১৮ মে) ভারতের বাজারে ‘এম১ নোট’ নামে একটি হ্যান্ডসেট উন্মুক্ত করেছে চীনের ইলেক্ট্রনিক্স পণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। আগামী ২০ মে থেকে হ্যান্ডসেটটি অনলাইনে পাওয়া যাবে বলে জানা গেছে।

৫.৫ ইঞ্চি ইএইচডি পর্দার হ্যান্ডসেটটির ৠাম দুই গিগাবাইট, প্রসেসর ১.৭ গিগাহার্জ। ১৬ ও ৩২ গিগাবাইট দুই ধরনের অভ্যন্তরীণ ধারণক্ষমতায় হ্যান্ডসেটটি পাওয়া যাবে।

এম১ নোট’র অপারেটিংয়ে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪. ভার্সন।   হ্যান্ডসেটটির মূল ক্যামেরা ১৩ মেগাপিক্সেল ও ফ্রন্ট ক্যামেরা ৫ মেগাপিক্সেল।   

তিন হাজার একশ’ ৪০ এমএএইচ ব্যাটারির ধারণক্ষমতাসম্পন্ন হ্যান্ডসেটটি অনেকটা আইফোন ৫সি সদৃশ।

সাদা, সবুজ, পিঙ্ক, নীল, হলুদ এ পাঁচ রঙে হ্যান্ডসেটটি পাওয়া যাবে। তবে এর মূল্য সম্পর্কে কিছু জানা যায়নি।

সম্প্রতি ভারতের স্মার্টফোন বাজার দখলের কথা ‍জানায় চীনের আরেকটি স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান কুলপ্যাড।

ব্যাঙ্গালুরুতে একটি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (আর অ্যান্ড ডি) সেন্টার চালুর পাশাপাশি, ভারতের বাজারে হ্যান্ডসেটের চাহিদা মেটাতে কারখানা তৈরিরও পরিকল্পনা রয়েছে কুলপ্যাডের।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, মে ১৮, ২০১৫
জেডএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।