ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইওএস এবং অ্যান্ড্রয়েডেও ‘মিক্সরেডিও’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, মে ২১, ২০১৫
আইওএস এবং অ্যান্ড্রয়েডেও ‘মিক্সরেডিও’

ফ্রি মিউজিক স্ট্রিমিং সার্ভিস ‘মিক্সরেডিও’। এতোদিন সেবাটি উইন্ডোজ ফোন ব্যবহারকারীরাই উপভোগ করেছে।

মিক্সরেডিও এখন সেই উইন্ডোজ ফোনের শৃঙ্খল থেকে মুক্ত। যার ফলে এর সীমানা বেড়েছে, সেইসঙ্গে সেবাটি সত্যিই অনেকের জন্য উপভোগ্য হয়ে উঠছে।

কেননা জাপানের বৃহত্তম সোশ্যাল নেটওয়ার্ক লাইন’র অধিগ্রহণকৃত এ সেবাটি এখন আইওএস এবং অ্যান্ড্রয়েডে গ্রহনযোগ্য। এমন খবরের সাথে মিক্সরেডিও‘কে অংশীদার করতে এইচটিসি সমঝোতা চুক্তি করেছে এ খবরও প্রকাশ হয়।

তথ্য মতে, ১৯ মে আইওএস এবং অ্যান্ড্রয়েডে মিক্সরেডিও চালুর ঘোষণা দেয়া হয়। যে সময় প্রতিষ্ঠানটি জানায়, ‘নতুন প্লাটফর্মগুলোতে বিশ্বের সহজ এবং ব্যক্তিগত মিউজিক স্ট্রিমিং এর মজা তারাই নিয়ে আসছে’।

এ বিষয়ে প্রতিবেদনগুলোতে লেখা হয়, মিক্সরেডিও এখন আর উইন্ডোজ ফোনের বিশেষ সেবা না। বর্তমানে সেবাটি অফিসিয়ালি বিশ্বের ৩১টি দেশে পাওয়া যায়। এখন সেবাটি আরো দুটি প্লাটফর্মে পাওয়া যাবে। তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এখনও কিছু সময় অপেক্ষা করতে হবে। তাই এখন শুধু উইন্ডোজ ফোন এবং আইওএস প্লাটফর্মে উপভোগ করা যাবে এটি।

অন্যান্য তথ্য মতে, উইন্ডোজ ফোনে যে ধরনের অ্যাপ রয়েছে তা অ্যান্ড্রয়েড এবং আইওএস প্লাটফর্মের অ্যাপের জন্য খুব গুরুত্বের সাথে বিস্তৃত পর্যায়ের চাহিদার বিচারে সেসব একত্রিত করে সংরক্ষিত করা থাকবে। ব্যবহারকারীরা এর হ্যান্ডি বা সুবিধাজনক অফলাইন ফিচারও পাবে। যেখানে পছন্দের শিল্পীর গান বছাই করে ডাউনলোড করা যাবে।

যদিও বলা হচ্ছে, এমন কিছু ডাউনলোডে অনেক সমস্যা দেখা গেছে। এছাড়া এটি বিনামূল্যে উপভোগ্য হলেও এখানে শিল্পী পছন্দ করার ক্ষেত্রে সীমাবদ্ধতা রয়েছে।

এইচটিসি ও মিক্সরেডিও’র অংশিদারীত্ব সম্পর্কে বলা হয়, এইচটিসি স্মার্টফোনের ব্লিংকফিড অ্যাপলিকেশনে এ ধরনের ফিচার থাকবে।

উল্লেখ্য, মিক্সরেডিও নামের মিউজিক স্ট্রিমিং সার্ভিস ২০০৭ সালে নকিয়া নিয়ে আসে উইন্ডোজ ফোনে। কিন্তু নকিয়া মোবাইল বিভাগ মাইক্রোসফটের অধিগ্রহণে গেলে গত বছররে শেষ দিকে সেবাটি জাপানের নেটওয়ার্ক লাইন কর্পোরেশনের কাছে বেঁচে দেয়। এ বছরের মার্চে প্রতিষ্ঠান দুটির লেনদনে বিষয়ক কার্যক্রম সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, মে ২১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।