ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শাবিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট ও শাবি সংবাদদাতা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মে ২২, ২০১৫
শাবিতে দু’দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম উদ্বোধন ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: শাবিপ্রবিতে ইনস্টিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইআইসিটি) আয়োজিত দু’দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়ামের উদ্বোধন হয়েছে।
 
শুক্রবার (২২মে) সকাল ৯টায় সিম্পোজিয়ামের উদ্বোধন করেন শাবি উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মুহাম্মদ ইলিয়াস উদ্দীন বিশ্বাস।



উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শাবি আইআইসিটির পরিচালক ও অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল।

প্রধান অতিথির বক্তব্যে ড. ইলিয়াস উদ্দীন বিশ্বাস বলেন, বাংলা ভাষা ব্যবহার করে আইটি সেক্টরকে আরও এগিয়ে নিতে হবে। তিনি নবনির্মিত আইআইসিটি ভবনে এ ধরনের আন্তর্জাতিক সিম্পোজিয়ামের উদ্বোধনকে স্মরণীয় ঘটনা বলে উল্লেখ করেন।

বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত আইআইসিটি ভবনের কনফারেন্স রুমে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হচ্ছে। “ইন্টারন্যাশনাল সিম্পোজিয়াম অফ বাংলা কম্পিউট্যাশনাল লিনংগুইস্টিকস” শীর্ষক এই সিম্পোজিয়ামে বাংলাদেশ ও ভারতের বাংলা বিশেষজ্ঞ, গবেষক এবং নীতিনির্ধারকেরা অংশ নিচ্ছেন। বাংলা বিষয়ে এবারই প্রথম এ ধরনের আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের উদ্দেশ্য সম্পর্কে ড. জাফর ইকবাল বলেন, বাংলার ওপর অনেক কাজ হচ্ছে। বাংলার ওপর কাজ তো আমাদেরই করতে হবে, সে কাজটা যেন ঠিকভাবে সবার সঙ্গে যোগাযোগ রেখে, সমন্বয়ের মাধ্যমে করতে পারে, একটা কাজ যেন অন্যরা পুনরাবৃত্তি না করে। কাজেই আমি এমন একটা সেন্টার করতে চাই, যেন যারাই এ বিষয়ে কাজ করতে চায়, তারা যেন এ বিষয়ে তথ্য নিতে পারে।

অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথি ও বিজয় কিবোর্ডের প্রতিষ্ঠাতা মোস্তফা জব্বার বলেন, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছেলে-মেয়েরা কম্পিউটারে বাংলা ভাষার বিষয়ে কাজ করছে। হয়তো একই কাজ একেক জায়গায় ভিন্নভাবে করা হচ্ছে। সুতরাং কম্পিউটারে বাংলা ভাষার প্রক্রিয়া (ব্যবহার) যদি এগিয়ে নিতে চাই।

তবে এ ধরনের সিম্পোজিয়াম করতে হবে উল্লেখ্য করে তিনি বলেন, শাহজালাল বিশ্ববিদ্যালয় যে ধরনের উদ্যোগ গ্রহণ করেছে, এ ধরনের উদ্যোগ সরকারেরও গ্রহণ করা উচিত।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, মে ২১, ২০১৫
এনইউ/এসএস/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।