ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বাংলাদেশে গুগল এডুকেটর গ্রুপের যাত্রা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৫
বাংলাদেশে গুগল এডুকেটর গ্রুপের যাত্রা ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী সমাদৃত গুগল এডুকেটর গ্রুপ (জিইজি) বাংলাদেশে “জিইজি ঢাকা সাউথ” নামে এর কার্যক্রম শুরু করেছে।

শুক্রবার রাজধানীর স্টার্ট আপ রেস্টুরেন্টে প্রধান অতিথি হিসেবে ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান উপস্থিত থেকে এই কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন।



জবসবিডি ডটকম ও ড্যাফোডিল কম্পিউটার্সের পৃষ্ঠপোষকতায় আয়োজিত বর্ণাঢ্য এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিষ্ট্রার প্রফেসর ড. প্রকৌশলী এ কে এম ফজলুল হক, উপ-পরিচালক (আইটি) নাদির বিন আলী, জবসবিডি ডটকম এর প্রধান নির্বাহী কর্মকর্তা কে এম হাসান রিপনসহ সাংবাদিক, শিক্ষাবিদ, পেশাজীবি ও দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে শিক্ষাকার্যক্রমের সাথে জড়িত ব্যক্তিবর্গরা। বাংলাদেশে এ ধরনের কার্যক্রম শুরুর উদ্যোগকে তারা স্বাগত জানান।

উল্লেখ্য, ‘গুগল এডুকেটর গ্রুপ’ হচ্ছে এমন একটি প্রশিক্ষক সম্প্রদায় যারা শ্রেণী কক্ষে ও শ্রেণী কক্ষের বাইরে শিক্ষ‍া, অংশীদারিত্ব, অনুপ্রেরণা ও ক্ষমতায়নের মাধ্যমে শিক্ষার্থীদের প্রয়োজনীয় চাহিদা পূরনে একে অপরকে প্রযুক্তিগত সমাধান দিয়ে সহায়তা করে থাকে।

ইতিমধ্যে গুগল কর্তৃপক্ষ “জিইজি ঢাকা সাউথ গ্রুপ” পরিচালনার জন্য নাদির বিন আলী, খন্দকার মোহাম্মদ শাহ-আল মামুন ও আমেনা হাসান এনাকে নেতা নির্বাচিত করেছে।    

‘গুগল এডুকেটর গ্রুপ’ পরস্পরের সাথে সুনিবিঢ় সম্পর্ক স্থাপন করে মুক্ত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে কমিউনিটির শিক্ষার্থীদের সর্বোচ্চ শিক্ষা সহায়তা প্রদান করবে। এই তিন প্রশিক্ষক নেতা সক্রিয়ভাবে উচ্চশিক্ষার উন্নয়নে এবং দেশের শিক্ষা পদ্ধতির উন্নয়নে তাদের মেধা, মনন, প্রজ্ঞা ও শ্রমদানে আত্মনিয়োগ করবেন বলে প্রত্যয় ব্যক্ত করেছেন।

অনুষ্ঠানে নাদির বিন আলী “জিইজি ঢাকা সাউথ গ্রুপ” এর আদর্শ ও উদ্দেশ্য তুলে ধরে গুগল ফরমস্, জি-মেইল, এবং গুগল ক্লাস রুমের উপর একটি উপস্থাপনা তুলে ধরেন। আমেনা হাসান এনার সঞ্চালনায় র‌্যাফেল ড্র ও গুগল কিট প্রদানের মাধ্যমে অনুষ্ঠান শেষ হয়।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, মে ২৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।