ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রংপুর ও বরিশালে প্রোগ্রামিং প্রতিযোগিতা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ২৩, ২০১৫
রংপুর ও বরিশালে প্রোগ্রামিং প্রতিযোগিতা ছবি : সংগৃহীত

আগামীদিনের জ্ঞানভিত্তিক বিশ্বে নিজেদের অবস্থানকে এগিয়ে নেওয়ার জন্য বাংলাদেশের প্রয়োজন অনেক জ্ঞানকর্মী।

আর তাই হাইস্কুল পর্যায় থেকে কম্পিউটার প্রোগ্রামিং চর্চার মাধ্যমে আগামীতে বিশ্বমানের কম্পিউটার প্রোগ্রামার তৈরির জন্য সবাইকে সচেষ্ট হতে হবে।



'জানুক সবাই, দেখাও তুমি' এই শ্লোগান নিযে প্রথমবারের মত আয়োজিত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার রংপুর ও বরিশাল আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতায় এই অভিমত ব্যক্ত করেন বক্তারা।

শনিবার রংপুরে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বেলুন উড়িয়ে রংপুর অঞ্চলের প্রতিযোগিতার উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বেশি বেশি করে জ্ঞানচর্চার আহবান জানিয়ে বলেন-বাংলাদেশের শিক্ষার্থীদের মেধা বিশ্বমানের। এখন সুযোগ হযেছে সেই মেধা সারাবিশ্বকে দেখিয়ে দেওয়ার।

রংপুর অঞ্চলের নয় শতাধিক শিক্ষার্থী প্রোগ্রামিং এর এই উৎসবে যোগ দেন।

একই দিন বরিশাল অঞ্চলের উৎসব উদ্বোধন করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বক্তব্যে পলক বলেন, এই বছর শুরু হওয়া এই উৎসব নিয়মিত অনুষ্ঠিত হবে।

আশা প্রকাশ করে তিনি আরো বলেন, আগামীতে শিক্ষার্থীরা স্কুল পর্যায়ে গণিত, বিজ্ঞানের পাশাপাশি কম্পিউটার প্রোগ্রামিং চর্চায়ও এগিয়ে আসবে। এসময় আরো উপস্থিত ছিলেন বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল আলম, বরিশাল বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডিন ড.মো. মুহসিন উদ্দিন, রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম, গনিত বিভাগের চেয়ারম্যান মো.শফিউল আলম, শিড়্গক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম, সিএসই বিভাগের চেয়ারম্যান রাহাত হোসাইন ফয়সাল প্রমুখ।

উদ্বোধনের পর উভয় স্থানে শিক্ষার্থীরা ৩০ মিনিটের আইসিটি কুইজ ও দুই ঘন্টার প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেন।

রংপুরে ৯০ জন কুইজ ও ১৫ জন প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী হয়ে জাতীয় পর্যায়ের জন্য নির্বাচিত হয়। অন্যদিকে বরিশালে ৮ জন কুইজে ও ১৫ জন প্রোগ্রামিং প্রতিযোগিতায় বিজয়ী হয়।

উল্লেখ্য, টেলিকম অপারেটর রবির পৃস্টপোষকতায় প্রথমবারের মত জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার আয়োজন করেছে সরকারের আইসিটি বিভাগ। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক ও ধানসিড়ি কমিউনিকেশন্সের সহযোগিতায় আয়োজনের মিডিয়া পার্টনার আর-টিভি।

আগামী ২৯ মে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ২৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।