ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

লাইট ওয়েটের ইমেইল অ্যাপ আনছে মাইক্রোসফট

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, মে ২৪, ২০১৫
লাইট ওয়েটের ইমেইল অ্যাপ আনছে মাইক্রোসফট

খুব শীঘ্রই লাইট ওয়েট বা হালকা ওজনের একটি ইমেইল অ্যাপ নিয়ে আসতে পারে মাইক্রোসফট। ‘ফ্লো’ নামের সেই স্মার্টফোন অ্যাপটির কাজ ‌এখন চলমান।


ধারণা করা হচ্ছে, এটি স্কাইপে’র কিক এর মতো। যদিও নতুন অ্যাপ প্রসঙ্গে এখন পর্যন্ত সফটওয়্যার জায়ান্ট কোনো তথ্য নিশ্চিত করেনি। টুইটারে এক অ্যাকাউন্টের মাধ্যমে এসব তথ্য প্রকাশ পায়।

তথ্য মতে, ফ্লো নামের এই অ্যাপটি তৈরির মূল উদ্দেশ্যে চ্যাটে ব্যবহারকারীদের ভিন্ন ধরনের অভিজ্ঞতা তৈরি করা। যাতে ব্যবহারকারীরা ঝটপট এবং মসৃণভাবে বাস্তবে কথাবার্তা বলার মতো সুবিধা পায়। আরো বলা হয় যে ব্যবহারকারীরা যাতে খুব জরুরী আলাপচারিতা শুরু করতে পারে এজন্য এতে কোনো বিষয় এমনকি নাম উল্লেখের প্রয়োজন নেই।

ইতিমধ্যে অ্যাপটি নিয়ে গুজব আছে এটি শুধু আইফোনে আসছে। অ্যাপটি সম্ভবত মাইক্রোসফটের আউটলুক ইনবক্স অ্যাপের সহায়ক হিসেবে কাজ করবে এমনও তথ্য প্রকাশ করা হয়েছে।

গত বছর মাইক্রোসফট লাইট ওয়েটের স্কাইপে কিক চালু করে। এই ভিডিও মেসেজিং সার্ভিসে ব্যবহারকারীরা ৪২ সেকেন্ডের ভিডিও পাঠাতে পারে। তাই বেশ নিশ্চিত করেই বলা হচ্ছে ফ্লো’র কার্য পদ্ধতি কিক‘র অনুরুপ হবে। গত বছর অক্টোবরে কিক অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ ফোনের জন্য উন্মুক্ত করা হয়।

এদিকে ফ্লো তৈরির খবরে অনেকেই বলছে ইমেইল অ্যাপ নিয়ে পুনরায় কাজের ক্ষেত্রে গুগুলের খুব তাড়াতাড়ি একাকিত্ব দুর হচ্ছে।

ফ্লো’ বিষয়ক আরো তথ্য হলো এটি পুরো আউটলুক ইনবক্স প্রদর্শন করবেনা শুধুমাত্র অ্যাপটিতে যখন যারা সক্রিয় থাকবে তাদের কথবার্তাই প্রদর্শিত হবে।
ফ্লো আউটলুক ইমেইলের তুলনায় দ্রুত গতির হবে বলেও প্রত্যাশা রয়েছে।

আলোচকরা বলছে, মাইক্রোসফটের এটি ভাল পদক্ষেপ কারণ এর আগে আইওএস’এ ইমেইল বিষয়ক সেবাটি লক্ষণীয় হয়ে উঠতে পারেনি। সেইসাথে অত্যাধিক চাহিদার চ্যাট অ্যাপ মার্কেটে মাইক্রোসফটের প্রবেশের দিকটিও জনসম্মুখে আসছে।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ২৪, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।