ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পুরনো আইফোন-আইপ্যাড ব্যবহারকারীদের জন্য সুখবর

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, মে ২৫, ২০১৫
পুরনো আইফোন-আইপ্যাড ব্যবহারকারীদের জন্য সুখবর

ঢাকা: আইফোন ও আইপ্যাডের পুরনো ভার্সনের ধীরগতি নিয়ে অনেক ব্যবহারকারীই বিরক্ত। এবার ত‍াদের জন্য সুখবর আনছে অ্যাপল।

আইওএস’র নতুন ভার্সন ডাউনলোড করলেই হয়ে যাবে সমাধান, এমনটিই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

আইওএস আপডেট করার পর ডিভাইটি স্লো হয়ে যায়, আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের এমন অভিযোগের পর এর সমাধানে কাজ শুরু করে অ্যাপল। আইওএস’র অন্য সব ভার্সনের চেয়ে ৭ ও ৮ ভার্সনে এ অভিযোগ সবচেয়ে বেশি।

তবে আইওএস ৯ ভার্সন আইফোন৪ এস, আইপ্যাড ২ অথবা আইপ্যাড মিনি ব্যবহারকারীদের ধীরগতির বিরক্তি থেকে মুক্তি দেবে। এটি অ্যাপলের পুরনো ভার্সনের পণ্য ব্যবহারকারীদের নতুন ‘প্রাণ’ দেবে।

অ্যাপল পণ্যের বিষয়ে বিভিন্ন সময়ে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে নির্ভরযোগ্যতা অর্জনকারী মার্ক গুরম্যান প্রযুক্তিবিষয়ক সাইট ৯টু৫ম্যাক’কে বলেন, পুরনো ডিভাইসটি অপটিমাইজ করার সুবিধা থাকবে আইওএস ৯ ভার্সনে।

তিনি বলেন, অ্যাপল তার নতুন ভার্সনে এমন ফিচার ব্যবহার করে যা, সহজে পুরনো ভার্সনে চলে। পরীক্ষা চলাকালে যে ফিচারগুলো কাজে আসে না, তা বাদ দিয়ে দেয় অ্যাপল। তবে আইওএস ৯’র একটি কোর ভার্সন তৈরি করা হচ্ছে, যা এ৫ চিফ সংশ্লিষ্ট ডিভাইসগুলো সহজেই চলবে।

এর আগে গুরম্যানকে উদ্বৃত্ব করে এক রিপোর্টে বলা হয়, স্থায়ীত্বের বিষয়টি মাথায় রেখে তৈরি করা হচ্ছে আইওএস ৯ ভার্সন। এতে অ্যাপল ম্যাপ, বিশ্বস্ত ওয়াই-ফাই, মেইলসহ নতুন নতুন ফিচার যুক্ত হতে পারে।

আগামী জুনে সান ফ্রান্সিসকোতো অনুষ্ঠেয় ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি)-এ আইওএস’র নতুন ভার্সন এবং ওএস এক্স সম্পর্কে জানাতে পারে অ্যাপল।  

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মে ২৫, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।