ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলতি বছর গুগলের দু’টি নেক্সাস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, মে ২৬, ২০১৫
চলতি বছর গুগলের দু’টি নেক্সাস

ঢাকা: নেক্সাস ৬ ও নেক্সাস ৯ উন্মুক্তের পর গুগল পরবর্তীতে কী আনতে যাচ্ছে, তা নিয়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মধ্যে কৌতুহলের কমতি ছিল না। তবে গুগলের নতুন ঘোষণা প্রযুক্তিপ্রেমীদের মধ্যে আরো কৌতুহলের জন্ম দেবে, এমনটাই বিশ্বাস প্রতিষ্ঠানটির।



সবাইকে অবাক করে দিয়ে গুগল তার নেক্সাসকেই ধরে রেখেছে। তবে ‍এবার একটি নয়, চলতি বছর দু’টি নেক্সাস বাজারে ছাড়ার কথা জানিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

দু’টি হ্যান্ডসেটের মধ্যে কোনটি কিনবেন, অ্যান্ড্রয়েডপ্রেমীরা এ সুযোগ পেলেও, বঞ্চিত হচ্ছেন ট্যাবলেটপ্রেমীরা। এ বছর কোনো ট্যাবলেট না ছাড়ার কথা জানিয়ে তাদের জন্য মূলত দুঃসংবাদই দিল গুগল।

এ বিষয়ে গুগল জানায়, হ্যান্ডসেট দু’টির একটির কাজ করবে দক্ষিণ কোরিয়াভিত্তিক এলজি। অপরটিতে প্রথমবারের মতো যুক্ত হচ্ছে তাইওয়ানভিত্তিক হুয়াই।

বিষয়টি সত্যি হলে প্রথমবারের মতো কোনো বছরে একসঙ্গে দু’টি হ্যান্ডসেট আনতে যাচ্ছে গুগল।

এলজি কর্তৃক প্রস্তুতকৃত হ্যান্ডসেটটির কোডনেম দেওয়া হয়েছে ‘অ্যাঙ্গলার’। ৫.২ ইঞ্চি পর্দার হ্যান্ডসেটটির প্রসেসর হবে হেক্সা কোর। এর ব্যাটারির ধারণক্ষমতা হবে দুই হাজার সাতশ’ এমএএইচ। এ বিষয়ে আর বিস্তারিত কিছু জানা যায়নি।

অপরদিকে, হুয়াই যে ফ্যাবলেটের দায়িত্ব পেয়েছে তার কোডনেম দেওয়া হয়েছে ‘বুলহেড’। ৫.৭ ইঞ্চি পর্দার ফ্যাবলেটটি হুয়াইর অ্যাসেন্ড ম্যাট ৮’র আদলে তৈরি হবে বলে সম্প্রতি প্রকাশিত এক রির্পোটে বলা হয়। হুয়াইর কিরিন ৯৩০ অক্টাকোর প্রসেসরে চলবে হ্যান্ডসেটটি।

তবে হ্যান্ডসেটগুলোর মূল্যের বিষয়ে কিছু জানা যায়নি। এছাড়া এগুলোতে কী নতুনত্ব থাকছে সে বিষয়টি অস্পষ্ট থাকছে। এজন্য আগামী অক্টোবর পর্যন্ত প্রযুক্তিপ্রেমীদের অপেক্ষা করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মে ২৬, ২০১৫
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।