ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আগস্টে ঘোষণা আসতে পারে নতুন আইফোনের

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, মে ২৬, ২০১৫
আগস্টে ঘোষণা আসতে পারে নতুন আইফোনের

হাই-এন্ড স্মার্টফোনের লাইনে অ্যাপলের পরবর্তী দুটি আইফোন ‘৬এস এবং ৬এস প্লাস’। এ যাবত বিভিন্ন সুত্র মডেল দুটিকে নিয়ে নানান ধরনের খবর দিয়ে আসছে।

এরই ভিত্তিতে অনলাইন জুড়ে ছড়িয়ে আছে ৬এস এবং ৬এস প্লাসের নানা তথ্য।

কোপার্টিনো-ভিত্তিক এই প্রযুক্তি জায়ান্ট আইফোন প্রকাশের ক্ষেত্রে বরাবরই বেছে নেয় সেপ্টেম্বরকে। কিন্তু প্রতিষ্ঠানের পক্ষ থেকে ‘৬এস এবং ৬এস প্লাস’র ব্যাপারে এখনও নিশ্চিত কোনো তথ্য আসেনি। তাই আসন্ন মোবাইল ফোন দুটি নিয়ে রয়েছে কতোনা জল্পনা-কল্পনা।

তবে অতি সম্প্রতি কেজিআই সিকিউরিটিস বিশেষজ্ঞ কুও মিং-চি বিবৃতিতে বলেছে আগষ্টের প্রথম দিকেই আইফোন ৬এস এবং ৬এস প্লাসের ঘোষণা দেবে অ্যাপল। আর উন্মুক্ত হতে পারে সেপ্টেম্বরে। তাই অ্যাপল প্রেমীদের অপেক্ষার সময় হয়তো কমে আসছে। কেননা এই বিশেষজ্ঞের আন্দাজ পূর্বেও অনেকবার ঠিক হয়েছে বলে খবরটি সঠিক হওয়ার সম্ভাবনা অনেকখানি।

কিন্তু এতো আগেই ঘোষণা কেন, ব্যাপারটি অনেকেরই কাছে স্পষ্ট নয়। তাছাড়া স্যামসাং ইলেকট্রনিক্স প্রেসিডেন্টও পুরোপুরি খোলাসা করে দিয়েছে নোট ৫ প্রকাশের সময়সীমা (সেপ্টেম্বরে আইএফএ বার্লিনে)। কারণ সম্প্রতি গ্যালা্ক্সি এস৬ এর চরম মন্দা অবস্থা যাচ্ছে আর সেজন্য বাজারের ভারসাম্য ধরে রাখতে গ্যালাক্সি নোট ৫ আনার গুজব ছড়ে। যে সময় স্যামসাং প্রধান বিষয়টি সম্পূর্ণভাবে নাকোচ করে দেয়।

কুও মিং-চি এর বিবৃতি অনুযায়ী ফক্সকন ইতিমধ্যে অধিক মাত্রায় উৎপাদনের ব্যবস্থা করেছে, যেটা তাদের অ্যাসেম্বলি লাইনে। ৬০ থেকে ৭০ শতাংশ অর্ডা্র নিতে পারবে তারা। আর ৪.৭ ইঞ্চির আইফোন মডেলের চালান ৬৬ শতাংশ এবং ৫.৫ ইঞ্চির মাত্র ৩৪ শতাংশ চালান দিতে পারবে।

কুও আরো জানান, ফক্সকন ১২ ইঞ্চির নতুন আইপ্যাড প্রো এর কাজও করবে।

আরেক প্রতিবেদনে ট্রেন্ডফোর্স গবেষণা প্রতিষ্ঠানের অনুমানিত তথ্য অনুযায়ী পুনরায় নকশা করা লেড ব্যাকলাইট যোগে আসছে আইফোন। এর ১৬ জিবি থাকবেনা এবং বর্তমানে ‌উচ্চমানের হ্যান্ডসেটে যে এলপিডিডিআর৪ মেমোরি দেখা যায় তা থাকবে।

কিছুদিন আগেও একই পণ্য নিয়ে একই বিশেষজ্ঞ থেকে কিছু তথ্য আসে।

এদিকে এতো তাড়াতাড়ি নতুন আইফোন নিয়ে জনসম্মুখে আসছে অ্যাপল এমন খবরে গোটা বিশ্বের প্রযুক্তি-প্রবণ মানুষ বিস্মিত।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, মে ২৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।