ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্মার্টফোনে ৬ হাজার এমএএইচ ব্যাটারিও সম্ভব

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ২৬, ২০১৫
স্মার্টফোনে ৬ হাজার এমএএইচ ব্যাটারিও সম্ভব

৬ হাজার এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি যুক্ত স্মার্টফোন! শুনলেই অবিশ্বাস্য মনে হয়। ঘটনা যদি সত্যি হয় তাহলে স্মার্টফোন সেক্টরে এটিই হবে সর্বোচ্চ এমএএইচ ব্যাটারি।



চীনের স্মার্টফোন নির্মাতা ইনোস এ ধরনের একটি স্মার্টফোন প্রদর্শন করেছিল চলতি বছরের বার্সেলোনায় অনুষ্ঠিত এমডব্লিউসিতে। এ মুহূর্তে সেই ইনোস ডি৬০০০ নামের স্মার্টফোনটির আনুষ্ঠানিক প্রকাশ হয়েছে। যে সময় অনেক স্মার্টফোনধারীরাই ব্যাটারি স্বল্পতার জন্য অতিষ্ঠ ঠিক তখন এমন একটি ফোনের প্রকাশ।

বাজার বিশ্লেষকরা বলছে, বর্তমান সময়ে আমরা প্রত্যক্ষ করছি প্রায় প্রতিদিনই যে স্মার্টফোনগুলো আসছে তাতে উন্নতমানের ফিচার রয়েছে। প্রসেসর হতে শুরু করে ৠাম, ইন্টারনাল স্টোরেজ, ক্যামেরা সবকিছুই ভাল। কিন্তু এখনও অনেক প্রতিষ্ঠান ব্যাটারি লাইফের দিকে গুরুত্ব দিচ্ছে না। ফলে পণ্যের চার্জ স্থায়ী হয় একদিন।

বলা হচ্ছে, স্মার্টফোনের বেলায় এতো ক্ষমতার ব্যাটারির কথা কখনও শোনা যায়নি। ইনোস ডি৬০০০‘এ ২টি ব্যাটারি থাকছে যার ইন্টারনাল ব্যাটারি ২ হাজার ৪৮০ এমএএইচ এবং বদলযোগ্য এক্সটার্নাল ব্যাটারি ৩ হাজার ৫২০ এমএএইচ।

প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি ব্যবহারকারীদের কাজের ভিত্তিতে ৩ থেকে ৫ দিন পর্যন্ত এতে চার্জ থাকবে। এতে ডুয়াচার্জ প্রযুক্তি রয়েছে যা দুটি ব্যাটারিই একসাথে চার্জ দেয়ার কাজ করবে। এত নতুন প্রতিসারণযোগ্য ইউএসবি ৩.১ টাইপ-সি পোর্ট আছে। এর আরেকটি সুবিধা এক্সাটানাল ব্যাটারি উল্টোনোর সময় ফোন বন্ধ করার দরকার হবেনা।

স্মার্টফোনটির পুরুত্ব প্রায় ১১.৯ মিমি.।

অন্যান্য ফিচারের দিকে আসলে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য গোরিলা গ্লাস ৩’র ৫.২ ইঞ্চি ডিসপ্লে, ৩ জিবি ৠাম যোগে স্ন্যাপড্রাগন ৬১৫ চিপসেট এবং অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ।

ডুয়্যাল সিম সমর্থিত এ ফোনটির প্রাইমারি ক্যামেরা ১৬ এমপি এবং ফ্রন্ট ক্যামেরা ৫ এমপি। দাম ২৯০ ডলার বাংলাদেশি টাকায় যা প্রায় সাড়ে ২২ হাজার টাকা।

চীনের সদ্য উন্মুক্ত এই হ্যান্ডসেটটি অন্যান্য বাজারেও অচিরেই আসবে বলে আশা করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ২৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।