ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড

৫ ক্যাটাগরিতে ১০০ অ্যাওয়ার্ড, নিবন্ধন শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, মে ২৮, ২০১৫
৫ ক্যাটাগরিতে ১০০ অ্যাওয়ার্ড, নিবন্ধন শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সম্ভাবনাময় আউটসোর্সিং পেশায় জড়িত কোম্পানি ও ফ্রিল্যান্সারদের পাঁচটি ক্যাটাগরিতে ‘বেসিস আউটসোর্সিং অ্যাওয়ার্ড’ দেওয়া হবে। অ্যাওয়ার্ড পাবেন মোট একশোজন।


 
পঞ্চমবারের মতো এ অ্যাওয়ার্ড দেওয়া হবে। এর আগে চার ক্যাটাগরিতে দেওয়া হলেও এবার ‘নতুন কোম্পানি উদ্যোক্তা’ যুক্ত করা হয়েছে।
 
দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এ অ্যাওয়ার্ড দেবে।
 
বৃহস্পতিবার (২৮ মে) রাজধানীর কারওয়ান বাজার বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
 
সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, বেসিস দক্ষ জনশক্তি তৈরির পাশাপাশি আউটসোর্সিংয়ে আগ্রহী করতে এ অ্যাওয়ার্ড দিয়ে আসছে। আউটসোর্সিং অ্যাওয়ার্ড দেওয়ায় সচেতনতা তৈরি এবং এ পেশায় জনবল বাড়বে। অর্থনীতিতেও যোগ হবে নতুন মাত্রা।
শামীম বলেন, শুধু ফ্রিল্যান্সার থাকলে চলবে না, উদ্যোক্তা হতে হবে। ছোট ছোট উদ্যোক্তা না হয়ে একটি টিমওয়ার্কের মাধ্যমে কাজ করে বড় কোম্পানি গড়ে তুলতে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
 
বড় উদ্যোক্তা তৈরি হচ্ছে না কেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এত বছর পরও বাংলাদেশে একটি আইটি পার্ক নেই, নেই উদ্যোগ। ইপিবি, আইবিপি ও তথ্যপ্রযুক্তি খাতে বাজেট কম। এক্ষেত্রে বাজেটে যথাযথ পদক্ষেপ নিতে হবে।
 
অ্যাওয়ার্ড কমিটির আহ্বায়ক শাহ ইমবাউল কায়ীশ বলেন, ২০১১ সাল থেকে বেসিস ফ্রিল্যান্সারদের উৎসাহিত ও আগ্রহী করতে এ অ্যাওয়ার্ড দিয়ে আসছে। ২০১৪ সালের মতো এবারও একশোজনকে অ্যাওয়ার্ড দেওয়া হবে। গতবছর চার ক্যাটাগরিতে দেওয়া হলেও এবার ‘নতুন কোম্পানি উদ্যোক্তা’ যুক্ত হলো।
 
৬৪টি জেলার সেরা ৬৪জন ফ্রিল্যান্সার বা আইটি উদ্যোক্তাদের এ অ্যাওয়ার্ড দেওয়া হবে। ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, এসইও ও অনলাইন মার্কেটিং, ওয়েব ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, অনলাইন ব্লগিং, মোবাইল অ্যাপ্লিকেশন ৬টি ক্যাটাগরিতে তিনজন করে ১৮ জন পাবেন ব্যক্তিগত ক্যাটাগরিতে।
 
তিনজনকে নারী ক্যাটাগরি ও প্রাতিষ্ঠানিক ক্যাটাগরিতে ১৫টি কোম্পানি পাবে এ  অ্যাওয়ার্ড। নিবন্ধন শেষে কয়েকটি ধাপে নিবিড় পর্যালোচনা ও সাক্ষাৎকারের মাধ্যমে বিজয়ী নির্বাচন করা হবে।
 
অ্যাওয়ার্ড দেওয়ার ক্ষেত্রে ফ্রিল্যান্সার বা কোম্পানির রপ্তানির পরিমাণ, কর্মসংস্থান ও তাদের সামাজিক ভূমিকাকে প্রাধান্য দেওয়া হবে। পুরস্কার দেওয়া হবে জুনের শেষ সপ্তাহে।
 
অ্যাওয়ার্ডের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে সরকারি প্রতিষ্ঠান আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি)।
 
প্লাটিনাম স্পন্সর হিসেবে পৃষ্ঠপোষকতা করছে ব্যাংক এশিয়া ও অনলাইন মানি ট্রান্সফার সেবাদাতা আন্তর্জাতিক প্রতিষ্ঠান পাইওনিয়ার।
 
গোল্ড স্পন্সর হিসেবে সহযোগিতা রয়েছে দেশের শীর্ষ চাকরি বিষয়ক ওয়েব পোর্টাল বিডিজবস ডটকম।
 
তিনি বলেন, ২৮ মে থেকে নিবন্ধন শুরু হয়ে চলবে আগামী ২১ জুন পর্যন্ত। যে কোনো ফ্রিল্যান্সার বা প্রতিষ্ঠান (www.outsourcingaward.basis.org.bd) ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন। ০১৭৬৬-৮৮১১১১ নম্বরে ফোন করে জানতে পারবেন বিস্তারিত।
 
ব্যাংক এশিয়ার উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আরফান আলী বলেন, পাইওনিয়ার বিশ্বের শতাধিক দেশে অনলাইন মানি ট্রান্সফারের কাজ করে আসছে। পাইওনিয়‍ার-ব্যাংক এশিয়ার মাধ্যমে ফ্রিল্যান্সাররা বিশ্বের যেকোনো দেশ থেকে ঝামেলা ছাড়াই টাকা আনতে পারবেন। সেক্ষেত্রে অ্যাকাউন্ট না থাকলেও চলবে।
 
তিনি বলেন, ফ্রিল্যান্সারদের কষ্টার্জিত অর্থ দেশে আনতে ব্যাংক এশিয়া সব ধরনের সুযোগ তৈরি ও আগামীতেও এ কর্মযজ্ঞে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত থাকবে।
 
সংবাদ সম্মেলনে বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদ, সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, মে ২৮, ২০১৫
আরইউ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।