ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুরুত্বপূর্ণ নতুন কিছু ফিচার থাকছে ‘আইওএস ৯’এ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, মে ২৮, ২০১৫
গুরুত্বপূর্ণ নতুন কিছু ফিচার থাকছে ‘আইওএস ৯’এ

অ্যাপলের সবশেষ আইফোন অপারেটিং সিস্টেম ‘আইওএস ৯’। নতুন এই সংস্করণটি আইওএস’র তালিকাভুক্ত করছে অ্যাপল, খবরটি প্রকাশের পর থেকেই ওএস’টি নিয়ে পর্যায়ক্রমে নানান ধরনের খবর বের হয়ে চলেছে।

নতুন খবর হলো রুটলেস, আইক্লাউড ড্রাইভ এবং ট্রাস্টড ওয়াইফাই এর মতো অতি প্রয়োজনীয় কিছু নিরাপত্তা ফিচার থাকবে ৯’এ।

চমকপ্রদ আরো তথ্যের মধ্যে আছে পুরনো আইফোনেও কাজ করবে এটি যার মধ্যে নাম আছে ৪এস’র।

ওএস’টি নিয়ে অ্যাপলের পরকিল্পনা এতে নতুন সিকিউরিটি ও মিউজিক ফিচার যুক্ত করা সেইসাথে ৪এস সহ পুরোনো আইফোনেও সমর্থন করানো। এ মুহূর্তের প্রকাশিত তথ্য এমনটাই নিশ্চিত করছে। এছাড়া বিশেষ কিছু হোম অটোমেশন ফিচার প্রত্যাশিত।

কারণ আগের খবরগুলোতে দৃষ্টি রাখলে দেখা যায় স্পিল্ট-স্ক্রিন ফিচারের বিষয়টি।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছে কয়েক বছরের মধ্যে আইওএস এবং ওএস এক্স আপগ্রেডের ধারাবাহিকতায় অ্যাপল এবারই উল্লেখযোগ্য পরিবর্তন আনছে। গুণগতমান এবং নিরাপত্তায় তীক্ষ্ন দৃষ্টি দিয়েছে।

তথ্য মতে, আসন্ন এ সংস্করণের কোড নাম ‘মোনার্স’। এতে সম্ভাবনীয় রুটলেস ফিচারটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পর্যায়ের ফিচার যা ম্যালওয়্যার বা ক্ষতিকর সফটওয়্যার প্রতিরোধ করে, নিরাপত্তার যায়গাটি বৃদ্ধি করে এবং স্পর্শকাতর ডাটার নিরাপত্তা মজবুত করে। আর আইক্লাউড ড্রাইভ যা অনেক কোর অ্যাপলিকেশনকে সুসংগত করে তা আরো বেশী সুরক্ষিত করে।

ধারণা করা হচ্ছে রুটলেস সিকিউরিটি ফিচার যেটি আইওএস এবং আরো প্লাটফর্মে জেইলব্রেক অ্যাপসে ভাল চলবে। ম্যাক এবং আইওএস ডিভাইসগুলো সমর্থন করবে ট্রাস্টড ওয়াইফাই। ফলে অতিরিক্ত নিরাপত্তার দিকটি যাচাই ছাড়াই অনুমোদিত ওয়্যারলেস রাউটারগুলোতে সংযোগ হতে পারবে ডিভাইসগুলো।

বাংলাদেশ সময়: ১৫২২ ঘণ্টা, মে ২৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।