ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

যুক্তরাষ্ট্রে ‘জিডিজি সম্মেলনে’ জিডিজি বাংলা

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, মে ২৮, ২০১৫
যুক্তরাষ্ট্রে ‘জিডিজি সম্মেলনে’ জিডিজি বাংলা

‘সীমানা ছাড়িয়ে বাংলা’ শ্লোগানে ইন্টারনেটে বাংলা ভাষাকে ছাড়িয়ে দেয়ার আহ্বান জানিয়ে গত ডিসেম্বরে কার্যক্রম শুরু করে গুগল ডেভেলপারস্ গ্রুপ (জিডিজি) বাংলা।

বাংলা ভাষাকে সমৃদ্ধ করতে গত ২৬ মার্চের মধ্যে গুগল অনুবাদে চার লাখ শব্দ যোগের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে জিডিজি বাংলা।

লক্ষ্য পুরণে নির্দিষ্ট সময় জুড়ে চলে জিডিজি বাংলার কর্মসূচি। সারাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এখানে স্বতস্ফূর্তভাবে অংশ নিয়ে সেই রেকর্ড ভেঙে দেয়।

সেই রেকর্ড ভাঙ্গার গল্প যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত জিডিজি সম্মেলনে উঠে আসায় বাংলাদেশ হয় প্রশংসিত।

যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালির মাউন্টেন ভিউয়ে গুগল ক্যাম্পাসের কম্পিউটার হিস্ট্রি মিউিজয়ামে দুইদিনের জিডিজি গ্লোবাল সামিটে বাংলাদেশ থেকে জিডিজি বাংলার পক্ষে জাবেদ সুলতান পিয়াস, জাবেদ মোর্শেদসহ মোট ৫ জন অংশ নেয়।
 
গুগল ট্রান্সলেটে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করেছে বাংলাদেশ। নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরন থেকে সারা পৃথিবীর শেখার আছে মন্তব্য করেন গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা।

সম্মেলনে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, বাংলার জন্য অনুবাদের সংখ্যা ছিল সাত লাখের বেশি। আগামী ৫ জুনের মধ্যে বাংলাদেশের এই রেকর্ড ভাঙতে পারলে বিশেষ পুরস্কারের ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, জিডিজি সম্মেলনে এ বছর ১০০টির বেশি দেশ থেকে প্রায় ৪০০ জিডিজি কমিউনিটি ম্যানেজার অংশ নেয়।

সম্মেলনের প্রথম দিনে গুগল ট্রান্সলেট কমিউনিটি ছাড়াও গুগল ডেভেলপার এক্সপার্ট প্রোগ্রাম, গুগল এডুকেশন প্রোগ্রাম, গিটবুক, কনটেন্ট ডেভেলপমেন্ট সহ গুগলের বর্তমান ও ভবিষ্যত কিছু প্লাটফর্ম নিয়ে আলোচনা করা হয়।  

জিডিজি সম্মেলন শেষে ২৮ ও ২৯ মে স্যান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত হবে গুগলের সবচেয়ে বড় বার্ষিক সম্মেলন গুগল আইও। বরাবের মতো এ বছরও এই সম্মেলন থেকে প্রযুক্তিগত নতুন কোনো চমকের ঘোষণা আসতে পারে বলে আশা করা হচ্ছে।

সম্মেলেনর আগে গত সোমবার অংশগ্রহনকারীদের গুগলের নান্দনিক অফিসের বিভিন্ন অংশ ঘুরে দেখানো হয়। সেইসাথে তুলে ধরা হয় গুগলের এগিয়ে যাওয়ার ইতিহাস।

বাংলাদেশ সময়: ১৪৯ ঘণ্টা, মে ২৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।