ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

বিজয়ীদের নিয়ে ১ জুন থেকে প্রোগ্রামিং ক্যাম্প

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, মে ৩০, ২০১৫
বিজয়ীদের নিয়ে ১ জুন থেকে প্রোগ্রামিং ক্যাম্প

‘বাংলাদেশের শিক্ষার্থীদের মেধা বিশ্বমানের। বিভিন্ন ক্ষেত্রে এর প্রমাণও দিচ্ছে তারা।

প্রোগ্রামিংয়ের বিশ্ব আসরে আমাদের মেধাবী শিক্ষার্থীরাও যাতে নিয়মিত ভালো করতে পারে সেজন্য বিশেষ নজর দেয়া হবে। ’

‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা’র চূড়ান্ত পর্বে প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এ কথা বলেন।

স্কুল শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে আগ্রহী করে তুলতে ‘জানুক সবাই, দেখাও তুমি’ স্লোগানে দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা।

শুক্রবার বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে আয়োজিত প্রতিযোগিতার চুড়ান্ত পর্বে ঢাকা মহানগরসহ দেশের মোট ৮টি অঞ্চল থেকে অংশগ্রহন করে ৯৯৩ জন শিক্ষার্থী। এর মধ্যে আইসিটি কুইজে (জুনিয়র, সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরি) ৮০৩ জন এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় (জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরি) ১৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

যার মধ্যে কুইজে মোট ৫৯ জন এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে যথাক্রমে ১৬ ও ২০ জন করে মোট ৩৬ জনকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে প্রথম হয়েছে খুলনার মওদুদ হাসান এবং সিনিয়র ক্যাটাগরিতে প্রথম হয়েছে চট্টগ্রামের আসিফ জাওয়াদ।

আগামী ১ জুন থেকে শুরু চার দিনের প্রোগ্রামিং ক্যাম্পে বিজয়ীরা অংশগ্রহন করবে।

বুয়েটের উপাচার্য অধ্যাপক খালেদা একরাম’র সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বুয়েটের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মো: হারুনুর  রশিদ, বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান  ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম, রবি আজিয়াটা লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট ইকরাম কবির, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, আর টিভির প্রধান নির্বাহী সৈয়দ আশিক রহমান, ধানসিড়ি কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক শমী কায়সারসহ অনেকে।

উল্লেখ্য, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ‘ঢাকা মহানগর আঞ্চলিক পর্ব’ দিয়ে শুভ সূচনা হয় এই প্রতিযোগিতার।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, মে ৩০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।