ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশীয় প্রযুক্তিবিদদের দিয়ে প্রকল্প বাস্তবায়নের আহবান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৭ ঘণ্টা, মে ৩১, ২০১৫
দেশীয় প্রযুক্তিবিদদের দিয়ে প্রকল্প বাস্তবায়নের আহবান ছবি: সোহাগ/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিদেশিদের করা কোনো প্রকল্পের ‘মহা সাফল্য’ না দেখে দেশীয় প্রযুক্তিবিদদের দিয়ে প্রকল্প বাস্তবায়নের আহবান জানিয়েছেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।
 
রোববার (৩১ মে) বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) আয়োজিত ‘আইপিভি৬ (ইন্টারনেট প্রটোকল ভার্সন ৬) বাস্তবায়ন’ শীর্ষক সেমিনারে তিনি এ আহবান জানান।

 

অধ্যাপক কায়কোবাদ বলেন, অতীতে ভারতবর্ষ থেকে ১০ জন বিজ্ঞানীর মধ্যে পাঁচজনই বাংলাদেশের ছিলেন। এখনও বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে ভালো করছে। আমাদের কাজ আমাদেরই করতে হবে।

নতুন আইপি অ্যাড্রেসে আটটি সেগমেন্ট রয়েছে জানিয়ে তিনি বলেন, আশা করি আমাদের সরকার তা বাস্তবায়নে কাজ শুরু করবে।
 
তিনি বলেন, আইপিভি৬-তে উচ্চগতির ইন্টারনেট সুবিধা রয়েছে। এর অসুবিধা হলো নিরাপত্তার বিষয়টি। এ বিষয়টিও বিবেচনায় নিতে হবে।
 
কিছুদিন আগে বিদ্যু‍ ৎ বিভ্রাটের কারণ অনুসন্ধানে বিদেশিদের দিয়ে পরীক্ষা করার প্রশ্নে ড. কায়কোবাদ বলেন, বিদেশিদের করা এমন কোনো প্রকল্প তো দেখি না, যাতে ‘মহা সফলতা’ এসেছে।

বাংলাদেশ ব্যাংকে বিদেশিদের দিয়ে করা একটি প্রকল্পের বিরোধিতার কথা উল্লেখ করে তিনি বলেন, আমাদের বিদেশপ্রীতি কমাতে হবে। আমাদের ধীরে ধীরে দেশের দিকে আসতে হবে। আমাদেরই কাজ করতে হবে।
 
তিনি বলেন, বুয়েটের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ধনঞ্জয় সুইজারল্যান্ডে একটি প্রতিষ্ঠানে বিশেষজ্ঞ (এক্সপার্ট) হিসেবে কাজ করছেন। ভারতে দশজন বিজ্ঞানীর মধ্যে পাঁচজনই বাংলাদেশের ছিলেন।
 
কিছুদিন আগে ন্যাশনাল হাইস্কুল প্রোগ্রামিং অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়েছে বলেও জানান ড. কায়কোবাদ।
 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য দেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ।
 
আইসিটি বিভাগের উদ্যোগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটরিয়ামে অনুষ্ঠিত এ সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফাইবার অ্যান্ড হোম লিমিটেডের চিফ স্ট্র্যাটেজি অফিসার সুমন আহমেদ সাব্বির।
 
বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, মে ৩১, ২০১৫
এমআইএইচ/এসএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।