ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আনলিমিটেড স্পেসে নতুন ‘গুগল ফটো’

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুন ১, ২০১৫
আনলিমিটেড স্পেসে নতুন ‘গুগল ফটো’

তথ্যপ্রযুক্তিতে যেহেতু প্রতিনিয়ত নানা ধরনের বিষ্ময়কর পণ্য, সেবা নিয়ে হাজির হচ্ছে বিশ্বের বৃহত্তম প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। আর গুগলের আই/ও সম্মেলন ২০১৫’তে নতুন কোনো চমক থাকবেনা এটা অসম্ভব।

যেজন্য আগে থেকেই প্রযুক্তি অঙ্গনের মানুষেরা আই/ও সম্মেলনে অনেক কিছুই প্রত্যাশা করেছিল। শেষ পর্যন্ত ফটো অ্যাপের ঘোষণা প্রযুক্তিপ্রেমীদের প্রত্যাশা বাস্তব করেছে।

গুগলের ডেভলোপার আই/ও ২০১৫ সম্মেলনে ঘোষণা করা হয়েছে আনলিমিটেড মেমোরি স্পেসের ‘গুগল ফটো’। গুগলের নতুন এই ফটো অ্যাপ অ্যাপল ফটো অ্যাপ এবং আইক্লাউড ফটো’র অনুরুপ। একাধিক প্লাটফর্মে ব্যবহার উপযোগী ‘গুগল ফটো’ প্রচন্ড প্রতিযোগিপূর্ণ করে তৈরি মন্তব্য প্রযুক্তি বিশেষজ্ঞদের।

গুগলের নতুন এই অ্যাপ নিয়ে বলা হচ্ছে, বাহ্যিকভাবে গুগল ফটো অ্যাপ অ্যাপলের নিজস্ব ফটো বিষয়ক অ্যাপের অনুরুপ হলেও গভীরভাবে বিবেচনা করলে এতে পার্থক্য রয়েছে।

কারণ গুগল ফটো অ্যাপটি সম্পূর্ণ ফ্রি উপভোগ্য। এজন্য ব্যবহারকারীকে কোনো ‍অ্যাকসেস চার্জ দিতে হবেনা। এমনকি গুগলপ্লাসে বিদ্যামান ফটো অপশন থেকে এটি সম্পূর্ণ ভিন্ন ধরনের হবে।

গুগল ফটোর প্রধান নতুন ফটো অ্যাপের বেশ কিছু সুবিধা সরাসরি উপস্থাপনকালে অ্যাপটি তৈরির মূল উদ্দেশ্য সম্পর্কে জানান। বর্তমানে ফটো সেভ এবং শেয়ারের ক্ষেত্রে যেসব চ্যালেঞ্জ রয়েছে তার সমধান দিতে তিনটি বিষয় গুরুত্ব দিয়ে অ্যাপটি তৈরি হয়েছে।

যেমন বিস্তৃত যায়গায় ব্যবহারকারীরা যাতে তাদের সমস্ত ছবি ও ভিডিও সংরক্ষণ, ব্যবস্থাপনা এবং যেসব ছবি তাদের সাথে শেয়ার হয়েছে তা অন্যদের শেয়ার ও তা সংরক্ষণ করতে পারে।

অ্যাপটির মাধ্যমে ফটো এডিট, অ্যানিমেশন করা যাবে। এর আরো আকর্ষনীয় দিক স্মার্ট ফিচার। তবে এ বিষয়ে গুগল স্পষ্ট বলেছে যে প্রযুক্তিটি ফেসিয়াল রিকগনিশন নয় কারণ এটি ফেসের সাথে নাম সংযুক্ত করেনা। বছরের বিভিন্ন সময় এমনকি আবহাওয়ার ভিত্তিতে ছবি শ্রেনীবিন্যাসের কাজও করবে এটি।

এদিকে গুগল অ্যাপের সাথে অ্যাপল অ্যাপকে তুলনা করলে দেখা যায় আইক্লাউড স্টোরেজে ফ্রি স্পেস মাত্র ৫ জিবি। আর এর উপরে ১টিবির জন্য প্রতিমাসে নির্ধারিত মূল্য ১৯.৯৯ ডলার। বর্তমান বাজারের জন্য যেটা অস্বাভাবিক।

অ্যান্ড্রয়েড, আইওএস এবং ওয়েবে ব্যবহৃত গুগল ফটো অ্যাপ গুগল ড্রাইভ স্টোরেজ ব্যবহারের মাধ্যমে স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ, ফটো সিঙ্ক এবং ভিডিও লাইব্রেরির মতো কাজ করে।

গুগলের নতুন এই ফটো অ্যাপটির কার্যক্রম বিশ্লেষণ করে বিশেষজ্ঞদের অনুমান এটি অ্যাপলকে অতিক্রম করতে পারবে।

বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, জুন ০১, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।