ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শেষ হলো প্রোগ্রামিং ক্যাম্প

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৪ ঘণ্টা, জুন ৫, ২০১৫
শেষ হলো প্রোগ্রামিং ক্যাম্প ছবি: সংগৃহীত

প্রোগ্রামিংয়ে আগ্রহীদের নিয়ে ঢাকায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে (বিসিসি) আয়োজন করা হয় প্রোগ্রামিং ক্যাম্প। চারদিনের এই ক্যাম্পে জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতার বিজয়ী ৩৫জন শিক্ষার্থী অংশ নেয়।



শিক্ষার্থীদের উৎসাহ দিতে ক্যাম্পের দ্বিতীয় দিন ক্যাম্প পরিদর্শন করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং অতিরিক্ত সচিব মো. হারুন অর রশিদ।

বৃহস্পতিবার কম্পিউটার প্রোগ্রামিং ভিত্তিক এই আয়োজনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম। বক্তব্যে তিনি বলেন, আমরা একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাই। যেখানে এগিয়ে আসতে হবে তরুনদের। অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা তোমাদের পথ দেখিয়ে দিতে চাই যাতে তোমরাই গড়ে তুলতে পারো আগামীর বাংলাদেশ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের শিক্ষক ও ক্যাম্প পরিচালক হাসনাইন হেইকেল, কোডমার্শাল ফাউন্ডেশনের চেয়ারম্যান মাহমুদুর রহমানসহ অনেকে। পরে অংশগ্রহণকারীদের হাতে সার্টিফিকেট তুলে দেয়া হয়।

উল্লেখ্য, সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে গত মাসে সারাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা। এর চূড়ান্ত পর্বে কুইজ প্রতিযোগিতায় ৫৯ জনকে পুরস্কার দেয়া হয় এবং প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ও সিনিয়র ক্যাটাগরিতে যথাক্রমে ১৬ ও ২০ জন করে মোট ৩৬ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। যার মধ্যে ৩৫ জন যোগ দেয় বিসিসি ক্যাম্পে।

এর আগে ৮ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে ঢাকা মহানগর আঞ্চলিক পর্ব দিয়ে সূচনা হয় এ বছরের আয়োজন। এতে মোট ৮ টি অঞ্চলে অনুষ্ঠিত হয় প্রতিযোগিতাটি।

এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় ছিল রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল, টিভি পার্টনার হিসেবে ছিল আরটিভি।

প্রতিযোগিতার সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.nhspc.org এবং  www.facebook.com/nhspcbd ঠিকানায়।

বাংলাদেশ সময়: ০১৫০ ঘণ্টা, জুন ০৫, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।