ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারী উদ্যোক্তাদের দক্ষতা বাড়ে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, জুন ৬, ২০১৫
তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারী উদ্যোক্তাদের দক্ষতা বাড়ে

তথ্যপ্রযুক্তির মাধ্যমে নারী উদ্যোক্তারা মূলত তিন ধরনের সুফল পেয়ে থাকেন। প্রথমত ব্যবসা সম্পর্কে তাদের নতুন নতুন ধারণা তৈরি হয়, ব্যবসায়িক দক্ষতা বৃদ্ধি পায় এবং সমাজের বিভিন্ন স্তরে সংযোগ স্থাপন করতে পারে।

নারী উদ্যোক্তাদের জন্য তথ্যপ্রযুক্তির সুযোগ প্রসার শীর্ষক আলোচনায় তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ মুনির হাসান এ মন্তব্য করেন।

এশিয়া ফাউন্ডেশন আয়োজিত এই অনুষ্ঠানে সঞ্চালকের ভূমিকা পালন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অধ্যাপক ড. আবু ইউসুফ। আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে সবাইকে অবহিত করেন এশিয়া ফাউন্ডেশনের সহযোগী পরিচালক সৈয়দ আল মুতি। তিনি বলেন, এশিয়া ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের জন্য বিভিন্ন জেলায় ‘District Business Forum’  গঠন করেছে।

অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি অধিদপ্তরের অতিরিক্তি সচিব পার্থ প্রতিম দেব বলেন, বাংলাদেশ সরকারের ভিশন টোয়েন্টি টোয়েন্টি ওয়ান এর অন্যতম লক্ষ্য হল বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করা এবং দারিদ্র্য দূর করা। এই লক্ষ্য অর্জনে নারী উদ্যোক্তা এবং তথ্য প্রযুক্তির ভূমিকা অনস্বীকার্য। তিনি জানান যে নারী উদ্যোক্তাদের জন্য তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় তিনটি প্রকল্প চালাচ্ছে। প্রকল্পগুলো (‘বাড়ি বসে বড়লোক’ প্রকল্প মূলত মেয়েদের তথ্য প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে আয়ের সুযোগ বৃদ্ধির প্রশিক্ষণ দেয়, প্রকল্প সাইবার ক্রাইমের শিকার নারীদের জন্য হেল্পলাইন সুবিধা দেয় এবং অপরদিকে লার্নিং এন্ড আর্নিং প্রকল্পের মাধ্যমে আইসিটি দক্ষতা, আউটসোর্সিং বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়।

ওয়াহিদা নাসরিন, ডেপুটি জেনারেল ম্যানেজার, এসএমইএসপিডি বলেন, বাংলাদেশ ব্যাংক ২০১০ সাল থেকে সকল ব্যাংককে “নারীবান্ধব ডেস্ক” রাখার নির্দেশ দিয়েছে যেখানে নারীরা তাদের ব্যবসাসংক্রান্ত সকল বিষয়ের সহযোগিতা পান। এছাড়া সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ব্যাংক সকল ব্যাংককে একটি প্রজ্ঞাপন জারি করে নতুন নারী উদ্যোক্তাদের সর্বোচ্চ ২৫ লাখ টাকা জামানতবিহীন ঋণ প্রদানের নির্দেশনা দিয়ে।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন এশিয়া ফাউন্ডেশনের সিনিয়র ডাইরেক্টর ভেরনিকা সালজে লোজাক, ইউওয়াই সিস্টেমস লিমিটেডের সিইও ফারহানা রাহমান।

পরবর্তী পর্যায়ে বিভিন্ন বিভাগের উইমেন চেম্বার অফ কমার্স থেকে আসা প্রতিনিধিদের সাথে একটি উন্মুক্ত আলোচনা হয়। আলোচনায় ব্যাংকগুলোর ঋণ গ্রহণ প্রক্রিয়া সহজীকরণ, ট্রেড লাইসেন্স সংক্রান্ত জটিলতা নিরসন এবং বিভিন্ন প্রয়োজনীয় তথ্য সংগ্রহের জন্য গবেষণার মাধ্যমে ডাটাবেজ তৈরি করার কথা বলা হয়। এছাড়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নারী উদ্যোক্তাদের সমস্যা সমাধানে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশ সময়: ২৩০৯ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।