ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে বিডিরেন’র প্রশিক্ষণ কর্মসূচি

‌আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৪ ঘণ্টা, জুন ৭, ২০১৫
নেটওয়ার্ক সিকিউরিটি নিয়ে বিডিরেন’র প্রশিক্ষণ কর্মসূচি ছবি: সংগৃহীত

ঢাকায় আইইবি ভবনের ইঞ্জিনিয়ারস রিক্রিয়েশন সেন্টারের সেমিনার হলে রোববার থেকে শুরু হয়েছে “নেটওয়ার্ক সিকিউরিটিঃ ভালনাৠাবিলিটিজ অ্যান্ড ম্যানেজমেন্ট অফ ক্যাম্পাস নেটওয়ার্ক” শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচি। ট্রান্স ইউরেশিয়া ইনফরমেশন নেটওয়ার্ক (টি.ই.আই.এন) কোঅপারেশন সেন্টার, কোরিয়ার মাধ্যমে প্রাপ্ত ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় ৫ দিনব্যাপী আন্তর্জাতিক এই কর্মসূচির আয়োজন করেছে বাংলাদেশ গবেষণা ও শিক্ষা নেটওয়ার্ক (বিডিরেন)।



সুত্র মতে, প্রশিক্ষণ কর্মসূচিতে ভূটান, ভারত, শ্রীলংকা ও মিয়ানমার থেকে ৪ জন, দেশের ১০টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে ১০ জন, ৩টি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে ৩ জন, ১টি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় থেকে ১ জন অনুষদ সদস্য/আইটি কর্মকর্তা, ইউজিসি থেকে ১ জন এবং পাওয়ার গ্রীড কোম্পানি থেকে ১ জন অংশগ্রহণ করছেন।

দেশ, বিদেশের অভিজ্ঞ এবং পেশাদার প্রশিক্ষকগণ কোর্সটি পরিচালনার দায়িত্বে রয়েছেন।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য এবং বিডিরেন ট্রাস্ট এর ভাইস-চেয়ারপারসন প্রফেসর ড. মোঃ আখতার হোসেন কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে নেটওয়ার্কের নিরাপত্তা বিষয়ক শিক্ষার উপর যথাযথ গুরুত্ব আরোপের কথা বলেন।

সেইসাথে অংশগ্রহণকারীগণ আলোচ্য প্রশিক্ষণ থেকে প্রভূতভাবে উপকৃত হবেন এবং তাঁদের প্রতিষ্ঠানের নিরাপত্তা শক্তিশালীকরণের মাধ্যমে ব্যবহারকারীগণকে সাইবার ঝুঁকি থেকে আরো ভালোভাবে রক্ষা করতে পারবেন বলে ‌আশাবাদ করেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের নেটওয়ার্ক প্রকৌশলীদের পেশাদারিত্ব উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখার জন্য বিডিরেন-এর প্রশংসা করেন তিনি।

“উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্প” এর প্রকল্প পরিচালক এবং সরকারের অতিরিক্ত সচিব ড. গৌরাঙ্গ চন্দ্র মোহান্ত এনডিসি -এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম এবং শিক্ষা মন্ত্রণালয়ের বিশ্ববিদ্যালয় উইংয়ের অতিরিক্ত সচিব মোঃ হেলাল উদ্দিন।

স্বাগত বক্তব্য দেন বিডিরেন-এর প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী এ. কে. এম. হাবিবুর রহমান।

প্রশিক্ষণ কর্মসূচিটির লাইভ স্ট্রিমিং দেখা যাবে এই ঠিকানায়ঃ www.bdren.net.bd/training.php

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।