ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মেয়েদের জন্য প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জুন ৭, ২০১৫
মেয়েদের জন্য প্রোগ্রামিং কর্মশালা অনুষ্ঠিত ছবি: সংগৃহীত

প্রতিযোগিতামূলক বিভিন্ন পরীক্ষায় মেয়েদের ঈর্ষণীয় সাফল্য স্বত্তেও প্রযুক্তিক্ষেত্র বিশেষকরে কম্পিউটার প্রোগ্রামিং অঙ্গণে মেয়েদের পদচারণা কম।

প্রোগ্রামিং জগতে মেয়েদের পদচারণা বাড়াতে তাদের জন্য আলাদাভাবে বিভিন্ন উদ্যোগ নেওয়া প্রয়োজন।



শনিবার ‘এলগরিদম পরিচিতি এবং কম্পিউটার প্রোগ্রামিং’এ এর প্রয়োগ" শীর্ষক কর্মশালার সমাপনী দিনে এই অভিমত ব্যক্ত করেন বক্তারা।

প্রতিষ্ঠার একদশকপূর্তি উপলক্ষে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও মেয়েদের প্রোগ্রামিং প্ল্যাটফর্ম কোড ইট,গার্ল  কর্মশালাটির আয়োজন করে।

ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার কৌশল বিভাগে কর্মশালার সমাপনী পর্বে উপস্থিত ছিলেন প্রফেসর ড. সৈয়দ আখতার হোসেন, বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান ও নির্বাহী সদস্য মিরফাত শারমিন। কর্মশালা পরিচালনা করেন ম্যাসাসুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির শিক্ষার্থী বৃষ্টি শিকদার।

ঢাকা বিশ্ববিদ্যালয়, প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যারয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, আইডিয়েল কলেজের মোট ১৮ জন ছাত্রী কর্মশালায় অংশগ্রহন করেন।

কর্মশালায় কম্পিউটার প্রোগ্রামিং-এর গুরুত্বপূর্ণ বিষয় এলগরিদম সম্পর্কে ধারণা এবং এর প্রয়োগ সম্পর্কে অংশগ্রহণকারীদের অবহিত করা হয়।

সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন উপস্থিত অতিথিবৃন্দরা।

আয়োজকরা জানান, আগামীতে মেয়েদের জন্য বেসিক ও অ্যাডভান্সড প্রোগ্রামিং-এর ওপর আরো কর্মশালা ও কোর্সের আয়োজন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।