ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার নিয়ে সম্মেলন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, জুন ৭, ২০১৫
তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার নিয়ে সম্মেলন ছবি: সংগৃহীত

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসর (বেসিস) অঙ্গ সংগঠন বেসিস স্টুডেন্টস ফোরাম বন্দরনগরী চট্টগ্রামে আয়োজন করে তথ্যপ্রযুক্তি ক্যারিয়ার নিয়ে সম্মেলন। প্রায় এক হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত সম্মেলনে প্রধান ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি ও এফবিসিসিআই এর নবনির্বাচিত পরিচালক শামীম আহসান।



প্রধান অতিথির বক্তব্যে বেসিস সভাপতি বলেন, দেশের তরুণ জনগোষ্ঠীকে তথ্যপ্রযুক্তিতে দক্ষ করে গড়ে তুলে দেশকে স্বনির্ভর করার লক্ষ্যে বেসিস বেশকিছু কার্যক্রম হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় আগামী দিনের জাতির কর্ণধার তরুণ শিক্ষার্থীদের এই খাত সম্পর্কে সঠিক ধারণা প্রদান এবং তথ্য প্রযুক্তিকে ক্যারিয়ার হিসেবে গড়ে তোলার সাহস যোগাতে বেসিস স্টুডেন্টস’স ফোরাম দেশব্যাপী এ ধরনের সম্মেলন করার উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, এ ধরণের সম্মেলন শিক্ষার্থীদের দিক-নির্দেশনার সোপান হিসেবে কাজ করবে।

সম্মেলনে উপস্থিত তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞরা তথ্যপ্রযুক্তি খাতের বর্তমান অবস্থা, ভবিষ্যত সম্ভাবনা এবং তথ্য প্রযুক্তিতে ক্যারিয়ার গড়ার সুফল নিয়ে কথা বলেন। আলোচনায় অংশ নেন বেসিসের সিনিয়র সহ-সভাপতি রাসেল টি আহমেদ, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, বেসিসের যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, চট্টগ্রামের এক্সপোনেন্ট ইনফো সিস্টেম এর প্রধান নির্বাহী আবুল কাশেম,  কপোট্রনিক ইনফো সিস্টেম এর প্রধান নির্বাহী ইমরুল ইসলাম এবং বেসিসের পরিচালক ও বেসিস স্টুডেন্ট’স ফোরামের আহ্বায়ক আরিফুল হাসান অপু।

চট্টগ্রামের জিইসি মোড়ের কে-স্কয়ার কনভেনশন হলে শনিবার সকাল ১০ টা থেকে বেলা ১ টা পর্যন্ত চলে তারুণ্যের এই সম্মেলন। স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের হাজারো শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানে এক ভিন্নমাত্রা যোগকরে।

কিভাবে আইটি উদ্যোক্তা হওয়া যায়, কিভাবে মার্কেটপ্লেসে কাজ পাওয়া যায় এবং তথ্যপ্রযুক্তিতে কিভাবে ক্যারিয়ার গড়ে তোলা যায়- সম্মেলনে এসব প্রশ্নের উত্তর দেন প্রযুক্তিবিদরা।

অনুষ্ঠানে আয়োজকরা জানান, তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি তৈরির লক্ষে তৈরি হয়েছে ‘বেসিস স্টুডেন্ট’স ফোরাম'। এই ফোরামের মাধ্যমে দেশের সরকারি-বেসরকারি সব বিশ্ববিদ্যালয়গুলোর মেলবন্ধন ঘটানো হচ্ছে। আর এই প্রথম রাজধানীর বাইরে এরকম বিশাল আয়োজন করলো 'বেসিস স্টুডেন্ট’স ফোরাম'।

বেসিস পরিচালক ও বেসিস স্টুডেন্টস ফোরামের আহবায়ক আরিফুল হাসান অপু বলেন, দেশের সকল বিভাগে পর্যায়ক্রমে এই ধরণের সম্মেলনের আয়োজন করা হবে। এছাড়া দীর্ঘমেয়াদে দেশের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তিখাত সংক্রান্ত নানা কাজে সহায়তা করবে বেসিস স্টুডেন্টস ফোরাম।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।