ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

খুবিতে জাতীয় মোবাইল অ্যাপস বিষয়ে সেমিনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, জুন ৭, ২০১৫
খুবিতে জাতীয় মোবাইল অ্যাপস বিষয়ে সেমিনার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসূচির আওতায় প্রথম বিভাগীয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (০৭ জুন) বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর একাডেমিক ভবনের অডিটরিয়ামে এ সেমিনার অনুষ্ঠিত হয়।



সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন- খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।
 
তিনি বলেন, প্রযুক্তির বদৌলতে বিশ্ব দ্রুত এগিয়ে যাচ্ছে। আমাদেরকেও এগিয়ে যেতে হবে। সেক্ষেত্রে আমাদের প্রধান সম্পদ তরুণ সমাজ। দেশকে উপরের দিকে নিয়ে যেতে হলে, উন্নত করতে হলে যুব সমাজই তার চালিকা শক্তি। প্রত্যন্ত অঞ্চলের যুব সমাজকে যুক্ত করে তাদেরকে উদ্ভাবনী কাজে লাগাতে পারলে, সৃজনশীলমুখী করা গেলে দেশ দ্রুত এগিয়ে যাবে।
 
তিনি আরও বলেন, প্রযুক্তির কল্যাণে অনেক সেবাই আজ সহজ হয়ে গেছে। প্রকৃতপক্ষে প্রযুক্তির ব্যবহার যত বাড়বে দুর্নীতি ততো কমবে। ভূমি ব্যবস্থাকে বিশেষ করে ভূমি অফিসকে ডিজিটাইলাইজড করা গেলে দুর্নীতি অর্ধেক কমে যাবে। তিনি বলেন, বর্তমান সরকার যে ডিজিটাল কর্মসূচি হাতে নিয়েছে আজ তার যথার্থতা, উপযোগিতা ও প্রয়োজনীয়তা বাস্তবে অনুভূত হচ্ছে।

ফায়েক উজ্জামান বলেন, মোবাইল ফোনের মাধ্যমে সর্বোচ্চ সেবা পেতে সরকারের আইসিটি মন্ত্রণালয় মোবাইল অ্যাপস প্রশিক্ষক তৈরি ও সৃজনশীল অ্যাপস উন্নয়নে যে কর্মসূচি বাস্তবায়ন করছে তা অত্যন্ত সময়োপযোগী। এর মাধ্যমে তরুণ সমাজ উদ্ভাবনের নতুন দিগন্ত খুঁজে পাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
 
জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপস প্রশিক্ষক ও সৃজনশীল অ্যাপস উন্নয়ন কর্মসূচির প্রকল্প পরিচালক অতিরিক্ত সচিব জি ফখরুদ্দিন আহমেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- খুবির বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো. ইসমত কাদির, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ডিন প্রফেসর ড. গাজী আবদুল্লাহেল বাকী, খুবির সিএসই ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. রামেশ্বর দেবনাথ, খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামাল, প্রকল্পের উপ পরিচালক উপসচিব মিনা মাসুদুজ্জামান, বাস্তবায়ন সহযোগী প্রতিষ্ঠান ইএটিএল এর এমডি এম এন মোবিন খান।

সেমিনারের শুরুতে পাওয়ার পয়েন্টে মোবাইল অ্যাপস এর বিভিন্ন দিক তুলে ধরেন ড. নিজাম আহমেদ।

সেমিনারে সৃজনশীল অ্যাপস প্রতিযোগিতায় বিজয়ী খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় এবং নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয় অংশগ্রহণকারী প্রথম, দ্বিতীয়, তৃতীয় বিজয়ীদের পুরস্কৃত করা হয়।     
  
বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ০৭, ২০১৫
এমআরএম/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।