ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

একযোগে ৬ শহরে গুগল আইও রিক্যাপ বাংলাদেশ

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
একযোগে ৬ শহরে গুগল আইও রিক্যাপ বাংলাদেশ ছবি: সংগৃহীত

জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে ঢাকাসহ একযোগে দেশের ৬টি শহরে অনুষ্ঠিত হয়েছে ডেভেলপারদের সবচেয়ে বড় সম্মেলন ‘গুগল আইও রিক্যাপ বাংলাদেশ’।

শুক্রবার ঢাকার কৃষিবিদ ইন্সটিটিউটে প্রায় এক হাজার ডেভেলপারের উপস্থিতিতে শেষ হয় মূল অনুষ্ঠানটি।

পাশাপাশি অন্য পাঁচটি শহরেও স্থানীয় ডেভেলপাররা সম্মেলনের আয়োজন করে। গুগল আয়োজিত এই সম্মেলনে যুক্তরাষ্ট্রে গুগল থেকে ঘুরে আসা পাঁচজন বাংলাদেশি কমিউনিটি ব্যবস্থাপক তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। দর্শনার্থীদের সরাসরি গুগল আইও সম্মেলন উপভোগের জন্য ঢাকার অনুষ্ঠান লাইভ স্ট্রিমিং করে স্থানীয় অনুষ্ঠানগুলোতে দেখানো হয়।

সম্মেলনে গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ব্যবস্থাপক জাবেদ সুলতান বলেন, গুগল আইও গুগলের বার্ষিক ডেভেলপার সম্মেলন। সারা বিশ্বের ডেভেলপার ও প্রযুক্তিপ্রেমীরা বছরজুড়ে এই সম্মেলনের অপেক্ষায় থাকেন। প্রযুক্তির চমকপ্রদ সব ব্যবহার দেখানো ছাড়াও গুগলের নতুন সব পণ্যের ঘোষণা আসে এখানে।

এ বছর বাংলাদেশ থেকে আইও সম্মেলনে অংশ নেন ৫ জন। আর গুগল সম্পর্কে সেই অভিজ্ঞতা বাংলাদেশের গুগল কমিউনিটিতে বিনিময় করতে আয়োজন করা হয়েছে ‘গুগল আইও রিক্যাপ বাংলাদেশ’র

অনুষ্ঠানে নব-নিযুক্ত বাংলাদেশ গুগলের কান্ট্রি মার্কেটিং কনসালট্যান্ট হাশমী রাফসানজানী গুগল আইও রিক্যাপের মূল প্রবন্ধ তুলে ধরেন।

জিডিজি বাংলার রিয়াদ হোসেন, জিডিজি ঢাকার আরিফ নেজামি, জিডিজি সোনারগাঁওয়ের আশরাফ আবির, জিবিজি সোনারগাঁয়ের সেলিম সাদমান পাঠান, জিডিজি বাংলার জাবেদ সুলতান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বিশেষ প্রাধান্য পায় পরিধানযোগ্য গ্যাজেট, অ্যান্ড্রয়েড, ক্লাউড কম্পিউটিং, গুগল গ্লাস, গুগল ট্রান্সলেশন সহ গুগলের নানা পণ্য, সেবা।

এই আয়োজনে পৃষ্টপোষকতায় ছিল গুগল, এলিট মোবাইল এবং কখন ডট কম।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।