ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি এক্সপো

পেনড্রাইভ আকৃতির ‘কম্পিউটার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
পেনড্রাইভ আকৃতির ‘কম্পিউটার’ ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিআইসিসি থেকে: ডেস্কটপ, ল্যাপটপ নিয়ে টানাটানির দিন শেষ। ছোট্ট একটি পোর্টেবল পেনড্রাইভ আকৃতির ‘কম্পিউটার’ সহজেই মেটাবে সব প্রয়োজন।

লাগবে শুধু এইচডিএমআই মনিটর অথবা টেলিভিশন।

রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত তিনদিনব্যাপী বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’-তে এমনই এক পেনড্রাইভ আকৃতির কম্পিউটার নিয়ে এসেছে ইনটেল।

প্রদর্শনীর মূল ফটক দিয়ে ঢুকে কয়েক ধাপ এগোলেই চোখে পড়বে ৯ ও ১০ নম্বর প্যাভিলিয়ন। এখানেই ছোট্ট এ কম্পিউটার প্রদর্শন করা হচ্ছে। নামকরণ করা হয়েছে ‘ইনটেল কম্পিউট স্টিক’।

তবে পণ্যটি এখনো বাংলাদেশে বাজারজাত শুরু হয়নি। ইনটেল বাংলাদেশ প্রতিষ্ঠানের কর্মীরা আশা করছেন খুব শিগগিরই গ্রাহকরা পণ্যটি কিনতে পারবেন।

নতুন নতুন ডিভাইস তৈরি করে চমক দেখানো ইনটেলের কাজ। এই ছোট্ট আকৃতির কম্পিউটার তৈরি তারই অংশ- জানালেন, ইনটেল বাংলাদেশের চ্যানেল এক্সিকিউটিভ খলিলুল হক।
 
তিনি বলেন, এখন পর্যন্ত উন্নত কিছু দেশে এ কম্পিউটার বাজারজাত শুরু হয়েছে। আশা করছি খুব সহসাই বাংলাদেশেও বাজারজাত শুরু হবে। বাংলাদেশের ক্রেতাদের মন জয় করবে পণ্যটি।
 
ইনটেল বাংলাদেশ স্টলের বিক্রয়কর্মী হামিদুর রহমান জানান, প্রদর্শনীতে খুবই আগ্রহ নিয়ে দর্শনার্থীরা এ পণ্যটি দেখছেন ও তথ্য নিচ্ছেন। অনেকেই তো সঙ্গে সঙ্গে কিনতে চেয়েছেন। বাংলাদেশে পণ্যটি না আসার কারণেই বিক্রি করা সম্ভব হয়নি। তবে নতুন পণ্য হিসেবে দর্শনার্থীদের মন জয় করেছে ছোট আকৃতির এ কম্পিউটার।
এক নজরে কম্পিউট স্টিক: এটি খুব সহজেই ব্যবহার ও বহন করা যাবে। প্রসেসর অ্যাটোম কোয়াড কোর (১.৩৩ গিগাহার্টস), ২এমবি ক্যাশ মেমোরি, ২জিবি র‌্যাম, ৩২ জিবি স্টোরেজ (এছাড়াও অতিরিক্ত মেমোরি ব্যবহার করা যাবে), ব্লু-টুথ, ওয়াই ফাই, ক্লাউড অ্যাক্সেস, মাইক্রো এসডি কার্ড, উইন্ডোজ ৮.১ উইথ বিং, ডিজিটাল অডিও রয়েছে। খুবই কম বিদ্যুৎ খরচে এটি ব্যবহার করা যায়। এটি চালাতে ৫ ভোল্ট, ২ অ্যাম্পিয়ার দরকার হবে। তবে বাংলাদেশে এর দাম কত পড়বে সে ব্যাপারে কিছু জানাতে পারেননি প্রতিষ্ঠানটির প্রতিনিধিরা।
 
বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের উদ্যোগে এ প্রদর্শনী শুরু হয়েছে গত সোমবার (১৫ জুন)। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলছে। বুধবার রাত নয়টায় শেষ হবে এ প্রদর্শনী।
 
বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, জুন ১৭, ২০১৫
একে/এএ

** হরতালে দর্শনার্থী কম হওয়ার আশঙ্কা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।