ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

হুয়াইয়ের অ্যাসেন্ড সিরিজের কয়েকটি স্মার্টফোন উন্মোচন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুন ৮, ২০১৫
হুয়াইয়ের অ্যাসেন্ড সিরিজের কয়েকটি স্মার্টফোন উন্মোচন

বিশ্বের তৃতীয় বৃহত্তম স্মার্টফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান হুয়াই সম্প্রতি ব্যাংককে দক্ষিণ-পূর্ব এশিয়া উদ্বোধনী অনুষ্ঠানে অ্যাসেন্ড সিরিজের পি এইট, পি এইট ম্যাক্স এবং পি এইট লাইট স্মার্টফোন উন্মোচন করেছে। একইসঙ্গে ‌উন্মোচন করা হয়েছে হুয়াই টকব্যান্ড টু, মিডিয়াপ্যাড এক্সটু এবং এপিজিরোজিরোসেভেন পাওয়ার ব্যাংক।



তথ্য মতে, কর্নিং গরিলা গ্লাস থ্রি দিয়ে তৈরি হুয়াই অ্যাসেন্ড পিএইট‘র পর্দার আকার ৫.২ ইঞ্চি এতে পিক্সেল রেজ্যুলেশন ১০৮০ বাই ১৯২০। পি এইট’র দুটি স্টোরেজ এডিশন রয়েছে যার মধ্যে ১৬ জিবি এডিশনে রয়েছে কিরিন ৯৩০ এসওসি এবং ৬৪ জিবি এডিশনে রয়েছে শক্তিশালী অক্টা-কোর ২.০ গিগাহার্টজ কর্টেক্স এফিফটিথ্রি চিপের সাথে কিরিন ৯৩৫ এসওসি।

দুটি ভার্সনেই রয়েছে ১২৮ জিবি মাইক্রো এসডি মেমোরি কার্ড সাপোর্ট, ৩ জিবি ৠাম এবং অ্যান্ড্রয়েড ৫ ললিপপ। এই মডেলটিতে এছাড়াও আছে ওআইএস এবং ডুয়াল এলইডি ফ্ল্যাশ সহ ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং সেলফি ও ভিডিও কলিং এর জন্য ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। ডুয়াল সিম স্লটের এ পণ্যটির ২৬০০ এমএএইচ ব্যাটারি নন-রিমুভেবল এবং সংযোগ সুবিধায় পাওয়া যাবে  ব্লুটুথ ৪.১, এনএফসি এবং ওয়াইফাই।

হুয়াইয়ের মতে, পণ্যটি তৈরিতে তারা বিজ্ঞান, প্রযুক্তি, সৃষ্টিশীলতা এবং একটি উচ্চমানের ইউজার ফ্রেন্ডলি ইন্টারফেসের সুষম ভারসাম্য করা হয়েছে।

অপরদিকে ৫ ইঞ্চি আইপিএস ডিসপ্লের হুয়াই পি এইট লাইট’র পিক্সেল রেজ্যুলেশন ১২৮০ বাই ৭২০। এর অন্যান্য বৈশিষ্ট্যের মধ্যে আছে অক্টা-কোর ১.২ গিগাহার্টজ হাইসিলিকন কিরিন ৬২০ এসওসি, ২ জিবি ৠাম।

অ্যাসেন্ড সিরিজের এই স্মার্টফোনের ক্যামেরা পার্টে পাওয়া যাবে ডুয়াল এলইডি সহ ১৩ মেগাপিক্সেল মূল ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। অ্যান্ড্রয়েড ৫.০.২ ললিপপ সংস্করণ নির্ভর এ পণ্যের স্টোরেজ ১৬ জিবি যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো সম্ভব এবং ব্যাটারি ২২০০ এমএএইচ।

এছাড়া ১০৮০ বাই ১৯২০ পিক্সেল রেজ্যুলেশন এবং কর্নিং গরিলা গ্লাস ৩ ব্যবহৃত হুয়াই পি এইট ম্যাক্সের পর্দ‍ার আকৃতি ৬.৮ ইঞ্চি।

পি এইট ম্যাক্সের অন্যতম বৈশিষ্ট্যগুলো হচ্ছে অক্টা-কোর হাইসিলিকন কিরিন ৯৩৫ এসওসি, মাল্টি ৬২৮ জিপিইউ, ৩জিবি ৠাম, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ১২৮ জিবি পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব।

ডিভাইসটিতে রয়েছে ১৩ মেগাপিক্সেলের মূল ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। অ্যান্ড্রয়েড ৫.০.২ ললিপপ ওএস চালিত হুয়াই পি এইট ম্যাক্সের ব্যাটারি ৪৩৬০এমএএইচ এবং এর বিভিন্ন কানেক্টিভিটি অপশনে রয়েছে এলটিই, ওয়াইফাই, ব্লুটুথ ৪.০ এবং এনএফসি।

স্মার্টফোনগুলো এ মাসেই এশিয়ার বাজারে ছাড়তে পারে হুয়াই এমনটা ধারণা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সুত্রের।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।