ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

১২ জুন থেকে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের নিবন্ধন

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৭ ঘণ্টা, জুন ৮, ২০১৫
১২ জুন থেকে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের নিবন্ধন

তৃতীয়বারের মতো শুরু হতে যাচ্ছে ‘বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫’। বিজ্ঞান শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি ভালোবাসা তৈরি, বিজ্ঞানের মূল রীতিনীতিতে তাদের দক্ষ করে তোলা এবং গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারের মতো আন্তর্জাতিক বিজ্ঞান প্রতিযোগিতায় বাংলাদেশের শিক্ষার্থীদের অংশগ্রহণে আগ্রহী করে তোলা আয়োজনের লক্ষ্য।

 

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগ এবং সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে এ বছরের কংগ্রেস।

এ উপলক্ষ্যে ৭ জুন বিএফএফ এর কার্যালয়ে আয়োজক প্রতিষ্ঠান দু'টির মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়।

এসপিএসবির পক্ষে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫ এর আহ্বায়ক ড. এম. নুরুজ্জামান খান এবং বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের পক্ষে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় এসপিএসবির সহসভাপতি মুনির হাসান, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের যুগ্ম আহবায়ক মোর্শেদ আলম, সমন্বয়ক মোঃ জোনায়িদুল ইসলামসহ প্রতিষ্ঠানি দুটির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি সাক্ষর অনুষ্ঠানে ড. এম. নুরুজ্জামান খান জানান, চলতি বছর জুন মাস থেকে কংগ্রেস উপলক্ষে শিক্ষার্থীদের জন্য সারা দেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা, বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত লেকচার সিরিজ, অ্যাক্টিভেশনের মতো বিভিন্ন কর্মসূচি।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে প্রাইমারি (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) এবং সিনিয়র (নবম থেকে দ্বাদশ) এই তিন ক্যাটাগরিতে বৈজ্ঞানিক পোস্টার, বিজ্ঞান প্রকল্প ও বৈজ্ঞানিক নিবন্ধ নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে শিক্ষার্থীরা।

আগামী ১২ জুন থেকে আগ্রহী শিক্ষার্থীরা শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইট www.cscongress.org-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে।

উল্লেখ্য, একজন প্রতিযোগি কেবল একটি বিষয়েই অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশনের সময়ে শিক্ষার্থীদের প্রথমে তাদের পোস্টার, প্রকল্প কিংবা নিবন্ধ নিয়ে “কনসেপ্ট পেপার” বা ধারণাপত্র জমা দিতে হবে।

দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম শেষে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় আগামী ২১ ও ২২ আগস্ট অনুষ্ঠিত হবে দুই দিনের ‘শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫’।

দুই দিনের এই অনুষ্ঠানে বিজ্ঞান বিষয়ক নানা প্রকল্প ও পোস্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম পরিচালনা করা হবে।

পরবর্তী সময়ে সেরা ৫০ জন শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় তৃতীয় জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্পের আয়োজন করা হবে।

এবারের কংগ্রেসে সহযোগি হিসেবে রয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও রকমারি ডট কম।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, জুন ০৮, ২০১৫
এসজেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।